উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৭ জুলাই, ২০২৪

সিরাজগঞ্জ

কম খরচে বস্তায় আদা চাষ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বস্তায় আদা আবাদ করা হচ্ছে। কৃষি বিভাগের উদ্যোগে গোটা উপজেলায় প্রায় দুই হাজার ৫১৫ জন কৃষক প্রায় দশ হাজার বস্তায় এর আবাদ করেছেন। উপজেলা কৃষি অফিস মতে এর মধ্যে ১৫ জন কৃষকের বস্তায় আদা আবাদ নিয়ে কৃষি বিভাগের প্রদর্শনী প্লট করা হয়েছে। আর উদ্ভুদ হয়ে প্রায় আড়াই হাজার জন কৃষক এর আবাদ করেছেন।

জানা গেছে, উপজেলার সলঙ্গা ইউনিয়নের বনবাড়ীয়া গ্রামের আলাউদ্দিন প্রায় এক হাজার বস্তায় আদা আবাদ করেছেন। নিজ বাড়ির বাঁশঝাড় ভিটায় সারি করে সাজানো বস্তায় আবাদ করা আদা গাছ বেশ বড় হয়েছে। তিনি আগ্রহ নিয়েই এর আবাদ করেছেন। স্থানীয় বাজার থেকে বীজ কিনেছেন।

কয়ড়া ইউনিয়নের হাটখোলার কাছাকাছি কৃষক রবিউল ইসলাম নিজ খামারে দশ শতক জমিতে পাঁচশো বস্তায় আদা আবাদ করেছেন। তিনি জানান, কৃষি বিভাগ থেকে বীজ, বস্তাসহ নানা উপকরণের সহায়তা দেওয়া হয়েছে। এটি কৃষি বিভাগের একটি প্রদর্শনী প্লট করা হয়েছে। তিনি পেপে বাগানের মাঝে সারি করে বস্তাগুলো সাজিয়ে এর আবাদ করেছেন। এরই মধ্যে বস্তায় লাগানো আদা থেকে গাছ বেরুচ্ছে। কম খরচে কম জায়গায় আবাদ করে বেশি লাভ মিলবে আশায় তিনি বস্তায় আদা আবাদ করেছেন।

এছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় বস্তায় আদা আবাদ নিয়ে প্রদর্শনী প্লট করা আরো কয়েকজন কৃষক হলেন মাছুয়াকান্দি গ্রামের চাদ আলী, বিনায়েকপুরের নুরুল ইসলাম, কালিবাড়ীর মোহাম্মদ আলী, পাগলার নাসির উদ্দিন, পাটধারীর শাহাদত হোসেন, নাইমুড়ীর রেজাউল করিম।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সূমী জানান, আদা ফসল ঝোপ ঝাড়ে ও রোদ লাগেনা এমন ছায়াতেও আবাদ করা যায়। আবার আবাদ করার মতো জমি ভিটে নেই আগ্রহী এমন কেউ বস্তায় বাড়ির উঠোন আঙ্গিনায় এর আবাদ করতে পারেন। এতে পরিবারের চাহিদা মিটবে। আদা ফসল আবাদ লাভজনক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close