মেহেরপুর প্রতিনিধি

  ২৫ মে, ২০২৩

মেহেরপুর স্বাস্থ্য বিভাগের অনুষ্ঠানে পলিথিনে খাবার!

পরিবেশ ও জনস্বাস্থ্যের ক্ষতির কারণে পলিথিন ব্যবহারে নিরুৎসাহিত করছে সরকার। তবে মেহেরপুরে খোদ স্বাস্থ্য বিভাগের অনুষ্ঠানে অতিথিদের খাবার দেওয়া হয়েছে পলিথিনের প্যাকেটে।

এতে জেলায় পলিথিন ব্যবহার বন্ধে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের আন্তরিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। দেখা দিয়েছে পলিথিন ব্যবহার বন্ধ হবে কী ভাবে?

গতকাল বুধবার হাসপাতালের সমাজ সেবা কার্যালয়ে ‘হাসপাতাল সমাজসেবা কার্যক্রম বাস্তবায়ন ও দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনারের আয়োজন করে মেহেরপুর হাসপাতাল। এতে অতিথিদের খাবার প্যাকেট সরবরাহ করা হয়েছে পলিথিন ব্যাগে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক জমির মো. হাসিবুর সাত্তারের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলাম, সিভিল সার্জন জওয়াহেরুল আনাম সিদ্দিক, আরএমও মোলেখছুর রহমান।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম রসুল, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কাজী কাদের মোহাম্মদ ফজলে রাব্বি, জেলা সমাজসেবা অধিদপ্তরে রেজিস্ট্রেশন অফিসার কাজী মোহাম্মদ আবুল মুনসুর, মেহেরপুর-২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সমাজ সেবা কর্মকর্তা মাহে জেবিন কেমি, আওয়ামী লীগ নেতা আশকার আলীসহ কমিটির সদস্যরা।

জানতে চাইলে মেহেরপুর জেনারেল হাসপাতালের সমাজসেবা কর্মকর্তা মাহে জেবিন কেমি বলেন, অনুষ্ঠানের অতিথিদের খাবার সরবরাহের জন্য স্থানীয় একটি হোটেলকে বলা হয়েছিল। ওই প্রতিষ্ঠান পচনশীল নেট ব্যাগের বদলে পলিথিন ব্যাগে খাবার সরবরাহ করেছে। শেষ সময়ে পলিথিন বদলের সময় ছিল না।

জানা গেছে, পরিবেশ সংরক্ষণের স্বার্থে ২০০২ সালে পলিথিন শপিং ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করে সরকার। এ ছাড়া পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী পলিথিনে তৈরি সব ধরনের শপিং ব্যাগ উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রি ও বিক্রির জন্য প্রদর্শন, মজুতকরণ নিষিদ্ধ।

এর ব্যত্যয় হলে জেল জরিমানার বিধান রয়েছে। অথচ এ আইন লঙ্ঘন করেই প্রশাসনের নাকের ডগায় বাজারগুলোতে দেদার বিক্রি হচ্ছে পলিথিন ব্যাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close