আবদুল বাছিত বাচ্চু, মৌলভীবাজর

  ৩০ মার্চ, ২০২৩

তিন মাসেও বই পায়নি প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীরা

শিক্ষাবর্ষের প্রথম তিন মাস প্রায় শেষের পথে। অথচ এখনো বহু বই পায়নি মৌলভীবাজারের কোমলমতি শিক্ষার্থীরা। বিশেষ করে প্রথম শ্রেণির শিশুরা একটি বইও পায়নি। আর মাধ্যমিক পর্যায়ের নবম শ্রেণির শিক্ষার্থীরা পায়নি বাংলা, গণিত, ইংরেজির মতো আবশ্যিক বইগুলো। এতে হতাশায় হাজার হাজার মাধ্যমিক শিক্ষার্থী। পাশাপাশি সন্তানের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা।

শিক্ষা বিভাগের কর্মকর্তারা অবশ্য বলছেন তাদের অনেক বই চলে আসছে। আশ্বাস দিচ্ছেন দুদিনের মধ্যে এসব বই বিতরণ করা হবে। কিন্তু মাধ্যমিক স্কুলে রমজানের বন্ধ শুরু হয়ে গেছে। ৬ এপ্রিল থেকে প্রাথমিক বিদ্যালয়েও রমজানের ছুটি শুরু। এ অবস্থায় বই বিতরণ কতটুকু হবে এ নিয়ে রয়েছে সংশয়।

রাজনগর উপজেলার তারাপাশা উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ রহিম খান প্রতিদিনের সংবাদকে বলেন, আমার বিদ্যালয়ে অন্যান্য শ্রেণির বই বিতরণ শেষ হয়েছে। তবে নবম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিতসহ আবশ্যিক বইগুলো এখনো পাওয়া যায়নি। শুনেছি উপজেলাপর্যায়ে এসব বই চলে এসেছে। স্কুল তো এখন বন্ধ।

একই তথ্য দিলেন কুলাউড়া উপজেলার নয়াবাজার কৃষ্ণ চন্দ্র উচ্চবিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ প্রভাত চন্দ্র শর্ম্মা।

উপজেলার পাবই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুপ্তা ভট্টাচার্য বলেন, প্রথম শ্রেণির বই এখনো আসেনি, তবে আমরা অন্যান্য শ্রেণির বই পেয়েছি।

এ বিষয়ে জানতে চাইলে মৌলভীবাজার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শামসুর রহমান বলেন, প্রথম যে ঠিকাদার কাজ পেয়েছিলেন শুনেছি প্রাথমিক বিদ্যালয়ের বই দেওয়ার আগে তার কার্যাদেশ বাতিল হয়ে গেছে। এখন আমরা সিলেট বিভাগের অন্য তিন জেলা এবং চট্টগ্রাম বিভাগ থেকে কিছু বই এনেছি। এখন বিতরণ শুরু হবে।

এ বিষয়ে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ফজলুর রহমান বলেন, নবম শ্রেণির আবশ্যিক বইগুলো নিয়ে জটিলতা ছিল। এখন উপজেলা পর্যায়ে বই পৌঁছে গেছে। স্কুল বন্ধ থাকায় বিকল্পব্যবস্থায় বই বিতরণ করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close