উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী (কুড়িগ্রাম)

  ২৫ মার্চ, ২০২৩

ফুলবাড়ীতে বাড়ছে তুলা চাষ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে কার্পাস তুলা চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়ার অনুকূলে থাকায় এবং অন্যান্য আবাদের তুলনায় উৎপাদন খরচ কম এ কারণে কৃষক এখন তুলা চাষে আগ্রহী হয়ে উঠছে। আশানুরূপ দাম পাওয়ার কারণে কৃষকদের চাহিদা বেড়েছে তুলা চাষের দিকে।

ফুলবাড়ী উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর উপজেলায় ১৬৫ হেক্টর জমিতে ২৪০ জন কৃষ তুলা চাষ করেছেন। গত বছরের তুলনায় এবার তুলার দাম বেশি থাকায় লাভবান হচ্ছে প্রান্তিক চাষিরা। অনুকূল আবহাওয়া ও হাইব্রিড রূপালি-১ জাতের বীজ ভালো হওয়ার কারণে এবারে তুলার বাম্পার ফলন হয়েছে। পাশাপাশি সরকারিভাবে সম্প্রসারিত তুলা চাষ প্রকল্পের বিভিন্ন প্রণোদনা ও উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের পরামর্শে চলতি মৌসুমে তুলা চাষ বৃদ্ধি পেয়েছে। উপজেলা তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কৃষকদের অক্লান্ত পরিশ্রমে অন্যান্য বছরের চেয়ে এবারে তুলার বাম্পার ফলন হয়েছে।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, তুলার বাম্পার ফলনের জন্য কৃষাণ-কৃষাণীর মুখে হাসি। তুলার সঙ্গে ব্যস্ত সময় পার করছেন তারা। আবার কেউ তুলা বেচাকেনা নিয়ে ব্যস্ত। কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, তুলা চাষ করতে অফিস থেকে প্রশিক্ষণ, সার ঋণ প্রদান করায় এবার তুলার বাম্পার ফলন হয়েছে। আগের বছরের তুলনায় এবারে দাম ২৪৪ টাকা বেশি হওয়ায় প্রতি মণ ৩৮০০ টাকা বিক্রি হচ্ছে।

নাওডাঙ্গা ইউনিয়নের কুরুষা ফেরুষা এলাকায় এক তুলা চাষির সঙ্গে কথা বলে জানা যায়, ফুলবাড়ী তুলা উন্নয়ন বোর্ড থেকে সার বীজ ও ঋণ সহায়তা পেয়ে ১৫ বছর ধরে তুলা চাষ করে আসছি। এবারও তুলা অফিসের কর্মকর্তাদের পরামর্শে দুই বিঘা জমিতে তুলা চাষ করেছি। এবার আবাদ ভালো হয়েছে। দাম তো ভালো এজন্য খুব ভালো লাগছে।

বগুড়া থেকে আসা তুলা ব্যবসায়ীরা জানান, প্রতি বছরই তারা এ এলাকার কৃষকদের কাছ থেকে ন্যায্য দামে তুলা ক্রয় করেন। শুধু এ এলাকা নয় তারা উত্তরবঙ্গের সমস্ত তুলা মাথা এগ্রো ইন্ডাস্ট্রিজ ক্রয় করে। এখান থেকে তুলা ক্রয় করে বগুড়ায় নিয়ে যাওয়া হয়। সেখান থেকে আবার গাজীপুরের স্পিনিং মিলে সুতা তৈরি করা হয়। সেই সুতা দিয়ে বিভিন্ন প্রকার পোশাক তৈরি করা হয়। তারা তুলা উন্নয়ন বোর্ডের মাধ্যমে প্রান্তিক কৃষকদের আগাম বিনা সুদে ঋণও দিয়ে থাকেন।

এ ব্যাপারে উপজেলা তুলা উন্নয়ন কর্মকর্তা লুৎফর রহমান জানান, ফুলবাড়ী উপজেলায় এ বছরে ১৭২ হেক্টর জমিতে তুলা চাষের লক্ষ্যমাত্রা ধরা থাকলেও ১৬৫ হেক্টর জমিতে তুলা চাষ হয়েছে। তুলার বাম্পার ফলনের জন্য সার, বীজ প্রশিক্ষণসহ যাবতীয় প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close