reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মার্চ, ২০২৩

জন্মদিনে বঙ্গবন্ধুকে স্মরণ

জন্মদিনে নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছে জাতি। দিবসটি উপলক্ষে শুক্রবার (১৭ মার্চ) সারা দেশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেক কাটা, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর জীবনী এবং মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবরে-

জয়পুরহাট : দিবসটি উপলক্ষে শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য সামছুল আলম দুদু, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ খাজা সামসুল আলম, পুলিশ সুপার মোহাম্মদ নূর আলম, জেলা আওয়ামী লীগ সভাপতি আরিফুর রহমান রকেট প্রমুখ।

মাগুরা : ঐতিহাসিক নোমানী ময়দানে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, সাধারণ সম্পাদক পঙ্কজ কুণ্ডু। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোচনা, রচনা প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটিতে শহরের বিভিন্ন স্থানে জেলা তথ্য অফিস বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধ ভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শন করে।

নরসিংদী : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে নরসিংদী জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্মণ্ডসাধারণ সম্পাদক ও শহর আওয়ামী লীগের সভাপতি মো. কামরুজ্জামান কামরুলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি জি এম তালেব হোসেন, সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ আলী, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল মতিন ভূঁইয়া প্রমুখ।

নাটোর : ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ প্রতিপাদ্য নিয়ে নাটোরে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা উদযাপন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সূর্যদোয়ের সঙ্গে সঙ্গে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরের এস এস রোডস্থ দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পটুয়াখালী : দিবসটি উপলক্ষে পটুয়াখালী জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি উদযাপন করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম, পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী শাহজাহান মিয়া, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য অধ্যাপক কাজী কানিজ সুলতান হেলেন, পুলিশ সুপার সাইদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর প্রমুখ।

শরীয়তপুর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন সরকারি অফিস, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, রাজনৈতিক দল, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন স্তরের মানুষ। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রা বেরা করা হয়।

জামালপুর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন জেলা আওয়ামী লীগ, পৌরসভা, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, জাতীয় শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, কৃষকলীগ, তাঁতী লীগ, মৎসজীবী লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

ফুলপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের ফুলপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে প্রাথমিক শিক্ষা বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা ও পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) : ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে বিভোর’ প্রতিপাদ্য সামনে রেখে কসবা উপজেলা প্রশাসসেন উদ্যোগে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কসবা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আমিমুল এহসান খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কসবা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাশেদুল কাওসার ভূঁইয়া।

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) : এ উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জন্মদিনের কেক কাটা হয়। এ আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আলহাজ মোসলেম উদ্দিন অ্যাডভোকেট এমপি।

দুমকি (পটুয়াখালী) : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠানের আয়োজন করে প্রশাসন। জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড.স্বদেশ চন্দ্র সামন্ত। এরপর স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

কয়রা (খুলনা) : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কেককাটা ও আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মমিনুর রহমানের সভাপতিত্বে ও প্রাণিসম্পদ কর্মকর্তা কাজী মুস্তাইন বিল্লাহর সঞ্চলনায় আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম।

মিঠাপুকুর (রংপুর) : মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের দুই গ্রুপ পৃথকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, কেক কাটা ও দোয়া মাহফিল আয়োজন করে। বঙ্গবন্ধুর প্রকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে উপজেলা পরিষদ চত্বরে কেক কাটা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন এইচএন আশিকুর রহমান এমপি।

সাভার (ঢাকা) : এ উপলক্ষে সাভার উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেথ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগ, সহযোগী সংগঠন ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। এছাড়া আশুলিয়ার বাইপাইল এলাকায় আশুলিয়া থানা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটার আয়োজন করা হয়।

বকশীগঞ্জ (জামালপুর) : উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা সরকারি গণগ্রন্থাগারে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা লুৎফুন নাহারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার।

আমতলী (বরগুনা) : আমতলী পৌরসভার সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুদের নিয়ে ১০৩ পাউন্ডের কেক কাটেন আমতলী পৌরসভার মেয়র মতিয়ার রহমান। এ সময় উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সভাপতি, উপজেলা পরিষদের চেয়ারম্যান, কাউন্সিলর, উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ।

বাবুগঞ্জ (বরিশাল) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, বাবুগঞ্জ থানা, এয়ারপোর্ট থানাসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন। পরে একটি শোভাযাত্রা বের করা হয়।

মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মুক্তির মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় এমপি, উপজেলা চেয়ারম্যান, উপজেলা প্রশাসন, পৌরসভা, পুলিশ প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

চিলমারী (কুড়িগ্রাম) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এ উপলক্ষে সংগঠনের অস্থায়ী কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্মণ্ডআহ্বায়ক আবু হোসাইন সিদ্দিক রানার সভাপতিত্বে কেক কাটা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আত্রাই (নওগাঁ) : প্রশাসনের পক্ষে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম। এরপর উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা কমান্ড, আত্রাই থানা, পল্লী বিদ্যুৎ, হাসপাতাল, আওয়ামী লীগ পরিবার একে একে জাতির জনককে শ্রদ্ধা জানান। পরে উপজেলা পরিষদ হলরুমে শিশুদের নিয়ে কেক কাটা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) : উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন স্কুল -কলেজের শিক্ষক, শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। এরপর উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটা, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য প্রকৌশলী আলহাজ মনোয়ার হোসেন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান।

বেনাপোল (যশোর) : উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কেক কাটা হয়। পরে শার্শা উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা, দোয়া ও সাংস্কৃতি অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, রহনপুর পৌরসভা, ইসলামিক ফাউন্ডেশন, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক কর্মসূচি উদযাপন করে। উপজেলা প্রশাসন আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোকসজ্জা, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা, বিশেষ মোনাজাত, হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন, শিশু-কিশোরদের পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ধামরাই (ঢাকা) : ঢাকার ধামরাইয়ে বিভিন্ন আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ধামরাই পৌরসভা, উপজেলা চত্বর, যাত্রাবাড়ী মাঠ, ও বেসরকারি সংস্থা এসডিআই এবং থানা আওয়ামী লীগের আয়োজনে দিবসটি উদযাপন করা হয়। বঙ্গবন্ধুর আদর্শ ও জীবনী নিয়ে আলোচনা, কেক কাটা এবং বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

দোহার (ঢাকা) : দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা প্রসাশন ও উপজেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। পরে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আলমগীর হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশে^র আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোস্তাফিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল হক বেপারী, দোহার পৌরসভার মেয়র আলমাস উদ্দিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক বাশার চোকদার।

হাটহাজারী (চট্টগ্রাম) : উপজেলা পরিষদ মিলনায়তনে দিবসটি উপলক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলে সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশ্মি চাকমা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নূরুল আলম বাশেক, মুক্তিযোদ্ধা কমান্ডার নূরুল আলম, হাটহাজারী প্রেস ক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া।

হাতিয়া (নোয়াখালী) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভার আয়োজন করে হাতিয়া সরকারি কলেজ ও উপজেলা প্রশাসন। বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য আয়েশা ফেরদৌস, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কায়সার খসরু, হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমির হোসেন।

মোংলা (বাগেরহাট) : উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের আয়োজনে দিবসটি উদযাপন করা হয়। সকালে উপজেলা পরিষদের চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, মোংলা থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মুক্তিযোদ্ধা সংসদ, অফিসার্স ক্লাব, যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, উপজেলা ও পৌর আওয়ামী লীগের নেতারা।

নবাবগঞ্জ (দিনাজপুর) : দিনাজপুরের নবাবগঞ্জে নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে সূর্যদোয়ের সঙ্গে সঙ্গে উপজেলা পরিষদ চত্বর বঙ্গবন্ধু ম্যুরালে স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিক, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সংগঠনের প্রতিনিধিরা ফুল দিয়ে শুভেচ্ছা শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আশিক রেজার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের পর উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ সভা হয়।

দৌলতপুর (কুষ্টিয়া) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এরপর উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. শাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য সরওয়ার জাহান বাদশা, উপজেলা পরিষদের চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন, ভাইস চেয়ারম্যান সাকির আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান সোনালী খাতুন, কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম, নির্বাচন কর্মকর্তা গোলাম আযম প্রমুখ।

হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) : উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, হরিণাকুণ্ডু থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, হরিণাকুণ্ডু পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ, বীর মুক্তিযোদ্ধা, পৌর আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী পুষ্পস্তবক অর্পণ করেন।

কালীগঞ্জ (গাজীপুর) : উপজেলা প্রশাসনের আয়োজনে এবং মহিলাবিষয়ক অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থা কালীগঞ্জ শাখার সহযোগিতায় দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, পৌরসভা ও পুলিশ প্রশাসন, কালীগঞ্জ উপজেলা প্রেসক্লাব, স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা।

ডাসার (মাদারীপুর) : ‘স্মাট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ স্লোগানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে ডাসার উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা, কেক কাটা, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : দিবসটি উপলক্ষে উপজেলা যুবলীগের আয়োজনে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটা হয়। উপজেলা যুবলীগের আয়োজনে কমলগঞ্জ পৌরসভা কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভ, দোয়া মাহফিল ও কেক কাটা হয়। পৌর মেয়র ও উপজেলা যুবলীগের আহ্বায়ক মো. জুয়েল আহেমদ সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আসলাম ইকবাল মিলন।

মাধবপুর (হবিগঞ্জ) : এ উপলক্ষে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপর্ণ করা হয়। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা অডিটোরিয়াম আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহ্সানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত বিন কুতুব, শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপার ইয়াসিন হোসেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এএইচএম ইশতিয়াক মামুন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বেনু মাধব রায়, মাধবপুর প্রেসক্লাবের যুগ্মণ্ডআহ্বায়ক শংকর পাল চৌধুরী।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) : দিবটি উপলক্ষে উপজেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ ও প্রশাসন, আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, নাগেশ্বরী থানাসহ বিভিন্ন প্রতিষ্ঠান। পরে একটি শোভাযাত্রা উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটোরিয়ামে এসে শিশু সমাবেশ, আলোচনা সভা এবং কেক কাটা অনুষ্ঠানে মিলিত হয়।

নান্দাইল (ময়মনসিংহ) : বঙ্গবন্ধু স্কোয়ারে সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদিন খান তুহিন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল মুনসুরের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা প্রশাসনিক হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল মুনসুরের সভাপতিত্বে আলোচনা সভা, কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদিন খান তুহিন।

নাঙ্গলকোট (কুমিল্লা) : নানা কর্মসূচির মধ্য দিয়ে কুমিল্লার নাঙ্গলকোটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

পলাশ (নরসিংদী) : নরসিংদীর পলাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ১২৫ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে উপজেলা প্রশাসন। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা আধুনিক মাল্টিপারপাস অডিটোরিয়ামে আলোচনা সভা, কেক কাটা হয়। নরসিংদী-২ আসনের সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান দিলিপ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে সংবর্ধনা ক্রেস্ট তুলে দেন।

পাবিপ্রবি : ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ প্রতিপাদ্য সামনে রেখে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের নেতৃত্বে প্রশাসনিক ভবন থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মারক ম্যুরাল ‘জনক জ্যোতির্ময়ে’ এসে শেষ হয়। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ একাধিক বিভাগ, দপ্তর ও সংগঠন।

চৌহালী (সিরাজগঞ্জ) : চৌহালীতে নানা আয়োজনে দিবসটি উদযাপন করছে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ কার্যালয় থেকে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা হলরুমে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শ্রীবরদী (শেরপুর) : উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ সোমেশ্বীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার ইউনুসের সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার মোশারফ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকিউল বারি, পৌর মেয়র মোহাম্মদ আলী লাল, শ্রবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার বিশ্বাস প্রমুখ।

তাড়াশ (সিরাজগঞ্জ) : উপজেলা আওয়ামী লীগের আয়োজনে একটি শোভাযাত্রা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষ করে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এসে আলোচনা সভায় মিলিত হয়।

চরফ্যাশন (ভোলা) : লালমোহন থানার মোড় দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা উত্তোলন পরবর্তী শোভাযাত্রায় নেতৃত্ব দেন সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তিতাস (কুমিল্লা) : কুমিল্লার তিতাসে সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, তিতাস উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কুমিল্লা-২ আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close