গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

  ১৭ মার্চ, ২০২৩

গোবিন্দগঞ্জ

ধানের পোকা দমনে পার্চিং কমছে রাসায়নিকের ব্যবহার

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় কৃষকদের কাছে বোরো ধানখেতে পোকা দমনে প্রাকৃতিক পদ্ধতি পার্চিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ অঞ্চলের কৃষকরা ফসল চাষাবাদে এখন আর আগের মতো কীটনাশক প্রয়োগ করতে আগ্রহী নন। এতে একদিকে যেমন ফসলের উৎপাদন খরচ কমে যায়, অন্যদিকে ফসলের গুণগত মানও অক্ষুণ্ন থাকে, যা ইদানীং পণ্য ক্রেতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বিপুল অর্থ খরচের পরও বাজারের ভেজাল কীটনাশক প্রয়োগে পোকা দমনে কার্যকর ভূমিকা না থাকায় এবং কীটনাশক প্রয়োগ করা কৃষিপণ্য থেকে ক্রেতারা মুখ ফিরিয়ে নিচ্ছেন। খরচবিহীন, পরিবেশবান্ধব প্রাকৃতিক পোকা দমন পার্চিং পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এ এলাকায়। বোরোর জমিতে ৫-৭ গজ দূরত্বে মরা গাছের ডালপালা পুঁতে অথবা বাঁশের বাতা দ্বারা আড় তৈরি করে পাখিদের বসতে দিয়ে খাবার হিসেবে একদিকে যেমন ফসলের ক্ষতিকারক পোকা দমন করে ফসল রক্ষা করা যাচ্ছে। অন্যদিকে বন্ধু পোকা রক্ষায় বিশেষ ভূমিকা পালন করছে।

উপজেলার বার্না গ্রামের কৃষক জায়দালী জানান, তার সামান্য কিছু জমি আছে। তা ছাড়া তিনি জমি বর্গা নিয়ে চাষাবাদও করে থাকেন। ধানখেতে পোকা দমনে তিনি পার্চিং পদ্ধতি ব্যবহার করে সুফল পেয়েছেন। এই পদ্ধতিতে বাড়তি কোনো টাকাণ্ডপয়সা খরচ হয় না। পাখি ডালে বা আড়ে বসে মাজরা পোকার মথ, পাতা মোড়ানো পোকার মথ ও ফড়িং-জাতীয় পোকা সহজেই ধরে খেতে পারে। এতে করে ফসলের ক্ষতিকারক পোকা বংশ বৃদ্ধি ও বিস্তার করতে পারে না।

উপজেলা কৃষি কর্মকর্তা সৈয়দ রেজা ই মাহমুদ বলেন, অধিকাংশ বোরো ধানখেতে এই পদ্ধতি ব্যবহার শুরু হয়েছে। ধানখেতে পার্চিং পদ্ধতিতে জৈবিক পোকা দমন খুবই কার্যকর পদ্ধতি। এতে কৃষকরা কোনো বাড়তি খরচ ছাড়াই তাদের উৎপাদিত ফসল পোকার আক্রমণ থেকে রক্ষা করতে পারবে। পোকার আক্রমণ থেকে ফসল রক্ষায় এটি খুবই কার্যকর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close