গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ১৬ মার্চ, ২০২৩

তাড়াশে ৪৭০ হেক্টর জমিতে রসুন চাষ, ফলনও ভালো

সিরাজগঞ্জের তাড়াশে চলন বিল এলাকায় ‘সাদা সোনা’ নামেখ্যাত রসুনের বাম্পার ফলন হয়েছে। সেচ ও সারের পর্যাপ্ত সরবরাহ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এ বছরও উপজেলায় রসুনের বাম্পার ফলন হয়েছে। বিগত বছরগুলোতে রসুনের বাম্পার ফলন এবং উৎপাদিত রসুনের ভালো দাম পাওয়ায় এ মৌসুমেও চাষিরা রসুন চাষে ঝুঁকেছেন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এই উপজেলায় ৪৭০ হেক্টর জমিতে রসুন রোপণ করা হয়েছে। এরই মধ্যে কৃষকরা রসুন তুলতে শুরু করেছেন। প্রতি বিঘা জমিতে ২৫-২৬ মণ হারে রসুন উৎপাদন হয়েছে বলে জানা যায়। আর বাজারে প্রতি মণ রসুন ৪ হাজার টাকা থেকে সাড়ে ৪ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

নাদোসৈয়দপুরের কৃষক ফরিদুল ইসলাম জানান, ভালো দাম পাওয়ায় এ বছরও এলাকার কৃষকরা রসুন আবাদ করেছেন। প্রতি বিঘা জমিতে ২৫-২৬ মণ হারে রসুনের ফলন হয়েছে। বাজারে দামও অনেক বেশি। তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, এই উপজেলায় এ বছর রসুনের বাম্পার ফলন হয়েছে। বাজার মূল্যও ভালো থাকায় কৃষকরা রসুন চাষে উৎসাহিত হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় অন্যান্য বারের চেয়ে এবারে চলনবিল এলাকায় রসুনের ফলন অনেক বেশি হওয়ায় লাভবান হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close