মাগুরা প্রতিনিধি

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

মাগুরায় বুদ্ধি প্রতিবন্ধী স্কুল পরিদর্শন

মাগুরা বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয় পরিদর্শন করেছেন নবনিযুক্ত জেলা প্রশাসক ও বিদ্যালয়ের সভাপতি মোহাম্মদ আবু নাসের বেগ। সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে শহরের দোয়ারপাড় বাঁশতলা এলাকায় অবস্থিত স্কুলটিতে তিনি প্রতিবন্ধীদের পাঠদান কার্যক্রমসহ সার্বিক উন্নয়নে শিক্ষকদের পরামর্শ প্রদান করেন ও বিদ্যালয় কার্যনির্বাহী কমিটির সঙ্গে মতবিনিময় করেন।

জেলা প্রশাসক এ বিদ্যালয়ের ছাত্রী প্রতিবন্ধী শিশু তরী শিকদারের আঁকা ছবি দেখে উচ্ছাস প্রকাশ করেন। তরীর আঁকা ছবি প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত ঈদুল-২০২২ এর শুভেচ্ছা কার্ডে ব্যবহার করা হয়েছিল এবং এজন্য তাকে এক লাখ টাকা পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী।

পরবর্তীতে বিদ্যালয়ের নির্বাহী কমিটির সভায় জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ বলেন, প্রতিবন্ধীদের সমাজের মূল ধারায় সম্পৃক্ত করার জন্য প্রধানমন্ত্রী বিভিন্ন সময় উপযোগী উদ্যোগ গ্রহণ করেছেন। এছাড়া প্রধানমন্ত্রীর মেয়ে বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান সায়মা ওয়াজেদ পুতুলের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশে প্রতিবন্ধী ও অটিজম সংক্রান্ত ধারণায় ইতিবাচক পরিবর্তন এসেছে। বিশ্বজুড়ে অটিস্টিক শিশুদের মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠায় নিরলস প্রচেষ্টায় বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে অটিজম বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি পেয়েছে। বিশেষ গুণের অধিকারী এসব প্রতিবন্ধীদের সম্পৃক্ততা ব্যতিরেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয়। এ প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের সমাজের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার জন্য জেলা প্রশাসন মাগুরা সর্বদা আন্তরিক বলে তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close