মাসুম বিল্লাহ, শালিখা (মাগুরা)

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

শালিখায় দেশের প্রথম শিক্ষা পার্ক

শিক্ষার মান উন্নয়ন ও বাস্তবিক জ্ঞান বৃদ্ধি করতে মাগুরার শালিখা উপজেলার আড়পাড়া ডিগ্রি কলেজ মাঠে দেশের প্রথম শিক্ষা পার্ক নির্মাণ করা হয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) বেলা ১১টায় জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ শিক্ষা পার্ক উদ্বোধন করেন।

উদ্বোধনী দিনেই পার্কটিতে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও দর্শনার্থীদের ভিড় বাড়তে শুরু করে। শিক্ষা পার্কটিতে রয়েছে অত্যাধুনিক টেলিস্কোপ, যা দিয়ে চাঁদের পাহাড় পর্বত পর্যন্ত স্পষ্ট দেখা যাবে। এছাড়া সহজে মহাকাশ পর্যবেক্ষণ করা যাবে। ছাত্র-ছাত্রীরা মহাকাশ সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। তারা জানতে পারবে মহাবিশ্ব সম্পর্কে। রয়েছে একটি ইলেক্ট্রন মাইক্রস্কোপ যা দিয়ে জীবাণু জগৎ দেখা যাবে। এছাড়াও রয়েছে একটি সাহিত্য কর্নার, যেখানে বাংলাদেশের বিখ্যাত কবি ও সাহিত্যিকদের ছবি আর্ট করা আছে। এখানে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কিত বই। পার্কে আছে টাইলসের উপর অ্যাম্বুস করা শালিখার ম্যাপ, যেখানে শালিখা সম্পর্কিত অধিকাংশ তথ্য আছে। এরপরই আছে মুক্তিযুদ্ধকালীন ম্যাপ। যেখানে টাইলসের উপর অ্যাম্বুস করে সকল সেক্টরকে অত্যন্ত চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। একজন শিক্ষার্থী একনজরেই ১৯৭১ সালের বাংলাদেশের তথ্যগুলো দেখে নিতে পারবে। রয়েছে মুক্তিযুদ্ধ বেদি। বেদির প্রথমেই আছে টাইলসের উপর অঙ্কিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। পাশেই তার জীবনী। এর নিচে আছে তথ্য সম্বলিত সাত বীর শ্রেষ্ঠের ছবি। এছাড়াও ছয় ফুট উচ্চতা সম্পন্ন ভূগোলক যা সহজে তার অক্ষে ঘুরতে পারে। এখান থেকে শিক্ষার্থীরা সহজেই পৃথিবীর আহ্নিক গতি, বার্ষিক গতি ইত্যাদি সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবে। জ্ঞান অর্জন করতে পারবে সৌর মণ্ডল সম্পর্কে। যেখানে প্রতিটি গ্রহের নাম, ওজন, ঘূর্ণায়ন গতি, তার বছর, সূর্য হতে তার দূরত্ব ইত্যাদি বর্ণনা করা হয়েছে। এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপলিকা। যা দেখে শিক্ষার্থীরা নিজস্ব প্রযুক্তি উদ্ভাবনে আগ্রহী হয়ে উঠবে।

জাতীয় স্মৃতিসৌধও রয়েছে, যেখানে সাতটি স্তরের সাতটি সাল বর্ণনা করা আছে। রয়েছে চিচেন ইতজার রেপলিকা। যা দেখে বিশ্ব সভ্যতা ও ইতিহাস সম্পর্কে জ্ঞান অর্জন করা যাবে। এছাড়াও রয়েছে পিরামিডের রেপলিকা, যা মিশর বা প্রচীন ইতিহাস সম্পর্কে জানবে এবং আইফেল টাওয়ারের রেপলিকা।

পরে দুপুর ২টায় উপজেলা পরিষদ মিলনায়তন কক্ষে শালিখা উপজেলার বিভিন্ন শ্রেণীর পেশার লোকজনের সঙ্গে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন মনিরার সভাপতিত্বে উপস্থিত ছিলেন শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শ্যামল কুমার দে, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবু বক্কর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন আক্তার শাবানা, শালিখা থানার ওসি বিশারুল ইসলাম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close