নূর ইসলাম নয়ন, দিনাজপুর

  ৩০ জানুয়ারি, ২০২৩

চিকিৎসায় কুষ্ঠ নির্মূল সম্ভব

প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিলে কুষ্ঠ রোগে অঙ্গ বিকৃতি বা বিকলাঙ্গতা হয় না। সামাজিকতার ভয়ে যথা সময়ে চিকিৎসা নিতে দেরি করে অনেকে ভয়াবহতা ডেকে আনে। কুষ্ঠ একটি ব্যাকটেরিয়া জনিত রোগ, জন্মগত, বংশগত বা অভিশাপের ফল নয়। সঠিক চিকিৎসা পেলে এ রোগ নির্মূল করা সম্ভব। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূল করা হবে। বোরবার (২৯ জানুয়ারি) বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে দিনাজপুর সিভিল সার্জন অফিস ও সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে আলোচনা সভায় এসব কথা জানান অতিথিরা।

‘এখনই কাজ শুরু করি, কুষ্ঠ রোগ নির্মূল করি’ প্রতিপাদ্য সামনে রেখে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে সিভিল সার্জন এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকীর নেতৃত্বে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন এএইচএম বোরহান-উল-ইসলাম সিদ্দিকীর সভাপতিত্বে অতিথি হিসেবে আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবাশীষ চৌধুরী, লেপ্রা বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. ডেভিড পাহান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসক ও অর্থ) মমিনুল করিম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আরোজ উল্লাহ ও সিভিল সার্জন কাযার্লয়ের স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল ইসলাম। উপকারভোগী রোগীদের মধ্যে রিনা বেগম ও লাল মিয়া তাদের চিকিৎসার অগ্রগতি বিষয় নিয়ে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, প্রাথমিক পযার্য়ে চিকিৎসা নিলে কুষ্ঠ রোগে অঙ্গ বিকৃতি বা বিকলাঙ্গতা হয় না। সামাজিকতার ভয়ে যথা সময়ে চিকিৎসা নিতে দেরি করে অনেকে ভয়াবহতা ডেকে আনেন। কুষ্ঠ একটি ব্যাকটেরিয়া জনিত রোগ, জন্মগত, বংশগত বা অভিশাপের ফল নয়। সঠিক চিকিৎসা পেলে এ রোগ নির্মূল করা সম্ভব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close