মাসুদ রানা, রৌমারী (কুড়িগ্রাম)

  ২৮ জানুয়ারি, ২০২৩

রৌমারীতে নিউমোনিয়ার প্রকোপ

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় আশঙ্কাজনক হারে বাড়ছে শিশু ডায়রিয়া ও নিউমোনিয়ায়। গত এক সপ্তাহে উপজেলার ছয়টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে আসা ৩৫ জন ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। এদের মধ্যে শিশু রয়েছে ৩০টি ও বৃদ্ধ পাঁচজন।

আক্রান্ত রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন নার্সরা। চিকিৎসক সংকটের কারণে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। হাসপাতালের বেডে জায়গা না হওয়ায় বারান্দায় রাখা হয়েছে অনেক শিশুকে। রোগীর সঙ্গে আসা অভিভাবকদের সংখ্যা বেশি হওয়ায় ভিড় জমছে হাসপাতালে। রোগীর জায়গা না হওয়ায় বিপাকে পড়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীদের অভিযোগ শুধু স্যালাইন ও কিছু ট্যাবলেট ছাড়া কিছু দেওয়া হয় না হাসপাতাল থেকে। তবে চিকিৎসকরা বলছেন পর্যাপ্ত ওষুধ মজুত রয়েছে।

শিশু সাজলিনার মা তামান্না খাতুন বলেন, আমার বাচ্চার গত বুধবার হঠাৎ করে পাতলা পায়খানা শুরু হয়। পরে দ্রুত হাসপাতালে ভর্তি করি। ওষুধপত্র সব হাসপাতাল থেকে দিচ্ছে।

এ ব্যাপারে রৌমারী হাসপাতালেরে চিকিৎসক ডা. জাহাঙ্গীর আলম (আরএমও) বলেন, শৈত্যপ্রবাহ, প্রচণ্ড শীত ও রোটা ভাইরাসের কারণে বৃদ্ধ ও শিশুরা নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। মাঝে মধ্যে গরম ও হঠাৎ ঠাণ্ডার কারণে শিশুরা ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে। দিনের তাপমাত্রা বৃদ্ধি পেলে এ রোগের প্রাদুর্ভাব অনেকটা কমে যাবে।

রৌমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান বলেন, অতিরিক্ত ঠাণ্ডার কারনে শিশু ও বৃদ্ধ মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। প্রতিদিনেই হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগী ভর্তি হচ্ছে। চিকিৎসক ও নার্সরা সার্বক্ষণিক রোগীদের সেবা দিয়ে আসছেন। ডায়রিয়া রোগীর জন্য পর্যাপ্ত পরিমান খাবার স্যালাইন ও ওষুধ মজুত রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close