অলিউজ্জামান রুবেল, চাঁপাইনবাবগঞ্জ

  ২৬ জানুয়ারি, ২০২৩

ভালো কাজে পুরস্কার মন্দে তিরস্কার

স্থানীয় সরকার বিভাগের গুরুত্বপূর্ণ বিভাগ উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদগুলোয় জনপ্রতিনিধিদের কাজের মানের গতি, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করে স্মার্ট বাংলাদেশ, স্মার্ট জনপ্রতিনিধি ও স্মার্ট জনবল তৈরিতে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন বিভিন্ন ক্যাটাগরিতে লোকাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ব্যতিক্রমী এ উদ্যোগ জনপ্রতিনিধিদের কাজের গতি, আন্তরিকতা, স্বচ্ছতা, জবাবদিদিতা নিশ্চিতের পাশাপাশি এলাকার জনসাধারণ ও ভোটারদের কাছে তার জনপ্রিয়তা বেড়েছে। সেইসঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে শক্তিশালী করে নাগরিকের সেবার মান সুনিশ্চিত করতে এ পদক অগ্রণী ভূমিকা রাখছে। নাগরিক সেবাদানে ভালো কাজে পুরস্কার এবং মন্দ কাজের জন্য থাকবে তিরস্কার।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন সূত্র বলছে, ২০২২ সাল থেকে প্রায় ১৩টি ক্যাটাগরিতে ১৭টি ফরমের মাধ্যমে লোকাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হবে। উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র, কাউন্সিলর, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বার, সরকারি কর্মকর্তা-কর্মচারী, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ সচিব, হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর, গ্রাম পুলিশ, চৌকিদার, দফাদার ও মহল্লাদার ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা ভালো কাজের স্বীকৃতি হিসেবে এ অ্যাওয়ার্ড পাবেন।

উপজেলা, ইউনিয়ন পরিষদ ও পৌরসভার নির্বাচিত জনপ্রতিনিধিরা নিজ নিজ ওয়ার্ড বা এলাকায় তাদের ভাল কাজ বিশেষ করে, কর আদায়, পরিষদ ব্যবস্থাপনা, জন্ম ও মৃত্যু নিবন্ধন, বাল্যবিয়ে রোধ, হাটবাজার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, ই-সেবা প্রদান, অবকাঠামোগত উন্নয়ন, দৃশ্যমান ও বৃহৎ পরিকল্পনা গ্রহণ, বেকারদের কর্মসংস্থান, ভিক্ষুক পুনর্বাসন, ক্রীড়া ও শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন, দীর্ঘমেয়াদী পরিকল্পনা, কমিউনিটি মডেল প্রকল্প, স্থায়ী কমিটি গঠন, পরিবেশ সংরক্ষণ, নারীর কর্মসংস্থান, পাখির অভয়ারণ্য স্থাপন, পর্যটন বিকাশ এবং দুর্যোগ ব্যবস্থাপনা, উঠান বৈঠক, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে মতবিনিময় সভা করে পারফরমেন্সগুলো গুগলশিটের মাধ্যমে জেলা প্রশাসনের ওয়েবসাইটে প্রমাণাদি সংযুক্ত করে আপলোড করলে অটোমেটিক তার প্রাপ্ত কাজের মার্ক জমা হয়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close