হাসান জাবেদ, আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া)

  ২২ জানুয়ারি, ২০২৩

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে নিলামে অস্বচ্ছতা

শতকোটি টাকা গচ্চা

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) ৬৪ মেগাওয়াটের দুটি পুরনো ইউনিট বিক্রির নিলামে অস্বচ্ছতার অভিযোগ উঠেছে। একটি সিন্ডিকেটের মাধ্যমে নিলাম নিয়ন্ত্রণের কারণে সরকারের শত কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে বলে অনেকে মনে করছেন। নিলাম প্রক্রিয়ায় সিন্ডিকেটের দাপটে ১০-১৫টি ঠিকাদারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করতে পারেনি। একাধিক ঠিকাদারকে শারীরিকভাবে নাজেহাল করে টেন্ডার ড্রপ করতে দেওয়া হয়নি। এ কারণে সরকার প্রকৃত মূল্য পাওয়া থেকে বঞ্চিত হয়েছে। শত কোটি টাকা মূল্যের ইউনিট দুটির প্রস্তাবিত প্রাক্কলিত মূল্য মাত্র ২১ কোটি টাকা নির্ধারণ করায় এ নিলাম আয়োজনে বিদ্যুৎকেন্দ্রের কোনো কারসাজি আছে কি না সেটি নিয়ে সচেতন মহলে এখন প্রশ্ন উঠেছে।

নিলাম প্রক্রিয়ায় কর্তৃপক্ষের অনভিজ্ঞতা, অদক্ষতা ও অসততায় বাজার মূল্যের চেয়ে অস্বাভাবিক কম মূল্যে ইউনিট দুটির প্রস্তাবিত মূল্য নির্ধারণ, নানা অনিয়ম, ঠিকাদারি সিন্ডিকেটের প্রত্যক্ষ প্রভাব ও নিলামে অবৈধ হস্তক্ষেপ রয়েছে বলে সংশ্লিষ্টরা অভিযোগ করেছেন। মুখ খুলে কিছু না জানালেও রাষ্ট্রীয় আর্থিক স্বার্থে পুরো নিলাম প্রক্রিয়াটি তদন্ত করে বাজার মূল্যের সঙ্গে সঙ্গতি রেখে পুনঃপ্রাক্কলিত মূল্য নির্ধারণ ও নিলামের যথাযথ প্রক্রিয়া অনুসরণের দাবি জানান তারা। তবে এপিএসসিএল কর্তৃপক্ষের দাবি, নিয়ম মেনেই নিলাম প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

জানা গেছে, ১৯৭০ সালে ৬৪ মেগাওয়াটের দুটি থার্মাল পাওয়ার প্ল্যান্ট (ইউনিট) স্থাপনের মধ্য দিয়ে আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের যাত্রা শুরু হয়। যা পরবর্তীতে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল) নামকরণ করা হয়। স্থাপিত দুটি ইউনিটের আয়ুষ্কাল (ইকোনমিক লাইফ) ২০০৫ সালে শেষ হয়ে যায়। ফলে ২০১৪ সালে ইউনিট-১ এবং ২০১৮ সালে ইউনিটকে অবসরে নেওয়া হয়। এদিকে দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা পূরণে পুরনো এ ইউনিট দুটির স্থলে নতুন অধিক ক্ষমতা সম্পন্ন ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সে মোতাবেক ইউনিট দুটি নিলামে বিক্রি ও অপসারণের উদ্দেশ্যে এদের প্রাক্কলিত মূল্য নির্ধারণে এপিএসসিএলের প্রধান প্রকৌশলী আনোয়ার হোসেনকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এ কমিটির প্রধানসহ কমিটির কোনো সদস্যেরই এ ধরনের কাজের কোনো পূর্ব অভিজ্ঞতা নেই। ফলে তারা ইউনিট দুটির প্রস্তাবিত (প্রাক্কলিত) মূল্য নির্ধারণ করেন মাত্র ২১ কোটি টাকা, যা বাস্তবতা বিবর্জিত।

ইউনিট দুটি বিক্রির জন্য গত ডিসেম্বরে পত্রিকায় দরপত্র দেয় কর্তৃপক্ষ। এপিএসসিএলসহ বিভাগীয় কমিশনারের কার্যালয় হতে দরপত্র সংগ্রহের স্থান উল্লেখ করা হলেও দরপত্র জমা কেবল তাদের নিজস্ব কার্যালয়েই সীমাবদ্ধ রাখা হয়। ফলে ১০০টির বেশি দরপত্র বিক্রি হলেও মাত্র ছয়টি দরপত্র জমা পড়ে। অপরদিকে একাধিক বড় ঠিকাদারি প্রতিষ্ঠানকে এ নিলামে অংশগ্রহণে বাধা প্রদানের অভিযোগ রয়েছে। এ ছাড়া দরপত্র জমাদানেও স্থানীয় ঠিকাদারি সিন্ডিকেটের বাধাদান ও হাতাহাতির ঘটনা ঘটে। নিলামে অংশগ্রহণকারী নাবিলা এন্টারপ্রাইজ ৬১ কোটি ৮৭ লাখ ৫০ হাজার টাকা সর্বোচ্চ দরদাতা হলেও ৩৭ কোটি ৪০ লাখ টাকা দর দিয়ে কাজ বাগিয়ে নেওয়ায় সম্পূর্ণ নিলাম প্রক্রিয়াটি প্রশ্নবিদ্ধ হয়েছে।

ঠিকাদারদের অভিযোগ, সিন্ডিকেট সদস্যরা তাদের নিলামে অংশগ্রহণ করতে বাধা দিয়ে জোরপূর্বক নিলামটি বাগিয়ে নেয়। নিলাম প্রক্রিয়াটি বাতিল না করা হলে কোম্পানি প্রায় শত কোটি টাকার আর্থিক ক্ষতির শিকার হবে।

এ ব্যাপারে জানতে চাইলে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম এম সাজ্জাদুর রহমান বলে, যথাযথ ব্যবস্থায় নিলাম প্রক্রিয়া হয়েছে। এখনো কাউকে কার্যাদেশ দেওয়া হয়নি। কোনো রকম অনিয়ম থাকলে তা নিশ্চয়ই খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close