সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০২৩

তামাকমুক্ত দেশ গড়ার আহ্বান এমপির

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে ধুমপান ও তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না। তিনি বলেন, পরিবেশ, জনস্বাস্থ্য, অর্থনীতির জন্য হুমকি স্বরূপ ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার বন্ধে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।’ শনিবার (২১ জানুয়ারি) বেলা ১১টায় সিরাজগঞ্জ শহরের পৌর ভাসানী মিলনায়তনে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন আয়োজিত ইযুথ লিডার্স কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. মো. হাবিবে মিল্লাত মুন্না বলেন, ‘দেশে বছরে এক লাখ ৬১ হাজারের অধিক মানুষের মৃত্যুর কারণ তামাকের আগ্রাসন।’ তরুণ সমাজকে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে দূরে রাখতে রেডিও, টিভি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে অভিভাবকসহ সর্বস্তরের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধিরও আহ্বান জানান তিনি। তিনি বলেন, ‘ধূমপায়ীরা অধূমপায়ীদের হৃদরোগের ঝুঁকি ২৫ থেকে ৩০ শতাংশ বাড়িয়ে দেয়। ফুসফুস ক্যান্সারের ঝুঁকি বাড়ায় শতকরা ২০ থেকে ৩০ ভাগ। তাই পাবলিক প্লেস ও পরিবহনসমূহ শতভাগ ধূমপানমুক্ত রাখতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে ধুমপান না করে তা নিশ্চিত করতে হবে। দেশে ক্রমবর্ধমান ই-সিগারেটের ব্যবহার ভয়াবহ পর্যায়ে যাওয়ার আগেই এটি নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ জরুরি। বাংলাদেশে ই-সিগারেট আমদানি, উৎপাদন, বিক্রি, বিপণন ও ব্যবহার বন্ধে এবং তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের জন্য সংসদ সদস্যগণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।’

কনফারেন্সে সিরাজগঞ্জ জেলা শিক্ষা অফিসার কাজী সলিমুল্লাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল হক, উপজেলা চেয়ারম্যান মোহাম্মাদ রিয়াজ উদ্দিন, কামারখন্দ উপজেলার চেয়ারম্যান এস এম শহীদুল্লাহ সবুজ, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনে নির্বাহী পরিচালক ডা. নিজাম উদ্দিন, আহমেদ স্বাচিপের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম হীরা, জেলা পরিষদের সদস্য একরামুল হকসহ সদর উপজেলার ৮৪টি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close