গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ০৯ ডিসেম্বর, ২০২২

সিরাজগঞ্জে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা চাষ

সিরাজগঞ্জে ভোজ্যতেলের চাহিদা পুরণের লক্ষ্যে এ বছর সরিষা চাষে ঝুঁকেছেন কৃষক। বিশেষ করে রায়গঞ্জ উপজেলায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে সরিষার আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূল থাকলে সরিষার ভালো ফলন পাওয়ার আশা করছেন কৃষকরা।

চলতি মৌসুমে অন্যান্য উপজেলার চেয়ে রায়গঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নে ৪ হাজার ৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এ বছর কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে সরকারিভাবে কৃষি প্রণোদনা বিতরণ করায় এবার সরিষার আবাদ বেড়েছে।

সরেজমিনে দেখা যায়, আমন ধান ঘরে তোলার পাশাপাশি সরিষা চাষের জন্য জমি প্রস্তত করপ্রণ কৃষক। কেউ কেউ আবার সরিষা রোপন করে দুই সপ্তাহ পর কীটনাশক স্প্রে করছেন। আর কয়েকদিন পর হলুদ ফুলে ছেয়ে যাবে দিগন্ত জোড়া মাঠ। উপজেলার সরিষা চাষি আলআমিন তালুকদার এবং উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাতি গ্রামের কৃষক আব্দুল হামিদ বলেন, জমি তো ফেলে রেখে লাভ নাই। তাই স্বল্প সময়ের কম খরচে সরিষা চাষ করা যায়। বর্তমান বাজারে যে তেলের দাম বেড়েছে, তাতে কিনে খাওয়া কঠিন। তাই জমিতে বারি-১৪ ও বিনা-৭ জাতের সরিষা চাষ করেছি। পরিবারে তেলের চাহিদা পূরণের পাশাপাশি সরিষা বিক্রি করে বোরো আবাদের খরচ যোগান দিতে পারব। এবারও সরিষার ভালো ফলনের আশা করছেন তিনি।

সলপের আরেক সরিষা চাষি জালাল উদ্দীন বলেন, সরিষার রোপন করতে বিঘাপ্রতি প্রায় আড়াই থেকে তিন হাজার টাকা খরচ হয়। এ বছর ৬ বিঘা জমিতে বারি-১৪, টরি-৭ জাতের সরিষা লাগিয়েছি। সরিষা গাছ ভালো হয়েছে। ফলনও ভালো পাওয়া যাবে বলে আশা করছেন তিনি।

রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম এবং উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন-সুমী বলেন, সরকারিভাবে বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে উন্নতমানের সরিষা বীজ ও সার সহায়তা দেওয়া হয়েছে। এ জন্য কৃষকেরা আগ্রহী হয়ে এবারও ব্যাপক ভাবে সরিষা চাষ করেছেন। আমরা আশাবাদী, উপজেলায় এবার সরিষার আবাদ আরও বৃদ্ধি পাবে।

এ ব্যাপারে সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক বাবলু কুমার সুত্রধর জানান তেলের স্বনির্ভরতার লক্ষ্যে জেলায় ৬০ হাজার ৯০০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। যা গত বারের চেয়ে ৬২৫০ হেক্টর বেশী। ইতিমধ্যেই ৬১,০২০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে যা আরও বৃদ্ধি পাবার কথা বলেন তিনি। ইতিমধ্যে সরিষা চাষের জন্য ৩৫,২০০ কৃষককে সরিষা বীজ ও সার প্রনোদনা হিসাবে প্রদান করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close