চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ০৩ ডিসেম্বর, ২০২২

মহানন্দায় নির্মাণাধীন রাবার ড্যাম পরিদর্শন

চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে নির্মাণাধীন দেশের সবচেয়ে বড় রাবার ড্যাম প্রকল্প পরিদর্শন করেছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত ও যুগ্ম সচিব। শুক্রবার সদর উপজেলার বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু সংলগ্ন রেহাইচরে মহানন্দা নদীতে নির্মাণাধীন রাবার ড্যাম প্রকল্প এলাকা পরিদর্শন করেন তারা। প্রকল্পের মধ্যবর্তী অগ্রগতি পরিদর্শনে আসেন পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা অনুবিভাগ) এসএম রেজাউল মোস্তফা কামাল ও যুগ্ম সচিব (সেচ বিভাগ) এনামুল হক।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ময়েজ উদ্দিন জানান, কাজের মধ্যবর্তী অগ্রগতি পরিদর্শন করতেই দুই সচিব এসেছিলেন। পানি কমার পর আবারও কাজ শুরু হয়েছে। এ প্রকল্পের ফলে মহানন্দা নদীর প্রবাহ ও নিষ্কাশন সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি কৃষিকাজে আট হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা বৃদ্ধি পাবে। এতে ৫৫ কোটি ৮৩ লাখ টাকার কৃষি উৎপাদন বাড়বে। দুই কোটি ৩৭ লাখ টাকার মৎস্য উৎপাদনের মাধ্যমে এলাকার জনগণের আর্থসামাজিক অবস্থার উন্নতি হবে।

প্রকল্পের পরিচালক ও রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, এ পর্যন্ত প্রকল্পের প্রায় ৪৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে এবং আগামী জুন মাসের মধ্যে কাজ শেষ হবে। এখন পর্যন্ত কাজের অগ্রগতি ভালো রয়েছে। পরিদর্শন শেষে মন্ত্রণালয়ে প্রেরণ করা প্রতিবেদনের ভিত্তিতে কাজ চলমান থাকবে।

প্রকল্প সূত্রে জানা যায়, পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সেচ উইংয়ের সংশ্লিষ্ট সিদ্ধান্ত অনুসারে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। ৩৫৩ মিটার দীর্ঘ রাবার ড্যামটি নির্মাণ সম্পন্ন হলে শুষ্ক মৌসুমে মহানন্দায় পানি ধরে রেখে বিস্তীর্ণ বরেন্দ্র অঞ্চলে অধিকতর সেচ সুবিধা নিশ্চিত করা যাবে। এতে এ অঞ্চলে ফসল উৎপাদন দ্বিগুণ হবে। এছাড়া মহানন্দা নদী খননের ফলে গভীরতার পাশাপাশি বাড়বে নাব্য ও পানি। এতে মৎস্য প্রজনন ও আহরণের আরও সুযোগ সৃষ্টি হবে। বদলে যাবে এ এলাকার মানুষের অর্থনৈতিক দৃশ্যপটও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close