আবু হাসনাত তুহিন, পবিপ্রবি

  ২৮ নভেম্বর, ২০২২

শৃঙ্খলা নেই পবিপ্রবির পরিবহনে

বিশৃঙ্খলার মধ্য দিয়েই যাচ্ছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) পরিবহন শাখা। বাসে যাতায়াতের ক্ষেত্রে শিক্ষক ও শিক্ষার্থীদের রয়েছে বিস্তর অভিযোগ। শিক্ষার্থীদের একটি বড় অংশের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের বাসে দায়িত্বপ্রাপ্ত কর্মচারীরা প্রায়ই বহিরাগতদের উঠান। মাঝে মাঝে বহিরাগতদের ভিড়ে বাসে সিট পান না সাধারণ শিক্ষার্থীরা।

এ নিয়ে অভিযোগ দেওয়া হলেও তাতে কর্ণপাত করেন না দায়িত্বপ্রাপ্ত কর্মচারীরা। তাছাড়া প্রায়ই অতিরিক্ত ভিড় থাকা স্বত্ত্বেও বাসে কর্মচারীরা নিয়ম মালামাল আনা নেওয়া করেন। মাঝে মাঝে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের আত্মীয়-স্বজনের বিয়েসহ অন্যান্য অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবহার করতেও দেখা যায়। তবে এ বিষয়ে প্রশ্ন করা হলে বেশীরভাগই অস্বীকার করেন পরিবহন শাখার কর্মচারীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের বাস সার্ভিস শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য হলেও তাতে প্রায়ই বহিরাগতদের জন্য আমাদের যাতায়াতে বিঘ্ন ঘটে। বিশেষ করে সকালের বাসে সমস্যাটি আরও প্রকটভাবে ধারণ করে।

এ বিষয়ে জানতে চাইলে পবিপ্রবির পরিবহন কর্মকর্তা মো. মেহেদী হাসান অভিযোগ স্বীকার করে বলেন, পরিবহনের এ ধরনের অভিযোগ আগেও পাওয়া গেছে। তবে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যাবস্থা নেওয়া হয়েছে। সামনে এ ধরণের আরও অনিয়ম দেখলে শিক্ষার্থীরা যেন সরাসরি লিখিতভাবে জানায়।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা হলো ক্যাম্পাসের প্রাণ, কোনো কিছুতে শিক্ষার্থীদের অসুবিধা হবে তা কখনোই কাম্য নয়। পরিবহন শাখাসহ সকল জায়গার শৃঙ্খলা রক্ষার্থে শিক্ষার্থীসহ সকলকেই দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, এ ধরনের কোনো ঘটনা ঘটলে শিক্ষার্থীদের সরাসরি লিখিতভাবে অভিযোগ জানানো উচিত এবং উপযুক্ত প্রমাণ পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। কর্মকর্তা-কর্মচারীদের নিয়ম গাড়ি ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, এটা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত এবং পরিবহন শাখার এ অনিয়মের সমাধানে আমি নিজে তত্ত্বাবধানের দায়িত্ব নিয়েছি। আশা করছি সামনে আমরা এ সমস্যা থেকে বেরিয়ে আসতে পারব।

তবে বিশ্ববিদ্যালয়ের পরিবহন কর্মকর্তা শিক্ষার্থীদের অভিযোগ স্বীকার করলেও এ বিষয়ে কিছুই জানেন না বলে বিবৃতি প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. কামরুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close