অলিউজ্জামান রুবেল, চাঁপাইনবাবগঞ্জ

  ২৫ নভেম্বর, ২০২২

নির্দেশনা অমান্য করে শিক্ষার্থী ভর্তি

মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম পরিচালনার অভিযোগ উঠেছে নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের বিরুদ্ধে। ২০২১ সালের ৮ ডিসেম্বর নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে প্রাথমিক শাখা বিলুপ্ত করে শিক্ষা মন্ত্রণালয়। উপসচিব আলমগীর হুছাইনের স্বাক্ষর করা চিঠিতে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে বলা হয়। যদিও মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে ২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু করেছে এ প্রতিষ্ঠান।

মন্ত্রণালয়ের ওই চিঠিতে বলা হয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সুপারিশের পরিপ্রেক্ষিতে চাঁপাইনবাবগঞ্জ শহরের নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রাথমিক শাখা (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণি) বিলুপ্ত করা হলো। ২০২২ শিক্ষাবর্ষ থেকে এ বিদ্যালয়ের প্রাথমিক শাখায় শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধ থাকবে। তবে ২০২২ শিক্ষাবর্ষে প্রাথমিক শাখায় কোনো শিক্ষার্থী ভর্তির জন্য ইতিমধ্যে যথা নিয়মে আবেদন করে থাকলে এবং আবেদন যথাযথ বিবেচিত হলে তাদের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা অনুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। বর্তমানে প্রাথমিক শাখায় অধ্যয়নরত শিক্ষার্থীদের পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম সন্তোষজনকভাবে শেষ করার নির্দেশ দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয় ২০২২ শিক্ষাবর্ষ থেকে এ বিদ্যালয়ের প্রাথমিক শাখায় শিক্ষার্থী ভর্তি কার্যক্রম বন্ধের নির্দেশ দিলেও ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির বিজ্ঞপ্তি দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। ২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি কমিটির সদস্য সচিব ও হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. মো. রুহুল ইসলাম ১৬ নভেম্বর ভর্তি বিজ্ঞপ্তি দিয়েছেন। এতে নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে তৃতীয় শ্রেণিতে প্রভাতি ও দিবা শাখায় ১১৭ জন শিক্ষার্থীর চাহিদা দেওয়া হয়। ভর্তির আবেদন করা যাবে ৬ ডিসেম্বর পর্যন্ত। আগামী ১০ ডিসেম্বর লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করার কথা রয়েছে।

প্রাথমিকের শিক্ষার্থী ভর্তির বিষয়টি স্বীকার করে নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান বলেন, মন্ত্রণালয় থেকে আমাকে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসক ও নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিকে। জেলা প্রশাসকও বিষয়টি আমাকে জানাননি। বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্তেই প্রাথমিকের শিক্ষার্থী ভর্তি নেওয়া হচ্ছে।

জেলা প্রশাসক ও নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি একেএম গালিভ খাঁন বলেন, নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রাথমিক শাখা বিলুপ্তি সংক্রান্ত মন্ত্রণালয়ের একটি চিঠি পেয়েছি। তবে অফিসিয়ালি নয়। ওই চিঠির সত্যতা যাচাইয়ের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। স্থানীয়দের চাহিদা ও বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্তে প্রাথমিকের শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close