গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২১ নভেম্বর, ২০২২

আখের রস বেচে চলে ছানু চাচার সংসার

ব্যাটারি চালিত ভ্যান নিয়ে ছানোয়ার খাঁ ওরফে ছানু চাচা ছুটে বেড়ান ভাঙন কবলিত সিরাজগঞ্জের চৌহালী উপজেলার আনাচে-কানাচে। পার্শবর্তী নাগরপুর উপজেলার ভাড়রা ইউনিয়নের শাহজানী গ্রামে বাড়ি তার। নিজের উপজেলা থেকে নাগরপুরে বেশি ছুটে। তবে তিনি এমনি এমনি ছুটে বেড়ান না। তার ভ্যানের এক পাশে আখ আর অন্যপাশে আখ মাড়াই করা মেশিন। সবাই তার কাছে যায় আখের রস খাওয়ার জন্য। এক গ্লাস আখের রস পান করে তৃষ্ণা মেটান পথিক।

গত ৪ বছর ধরে ছানোয়ার খাঁ ও তার ছেলে পঞ্চম শ্রেণির ছাত্র হাবিব রস বিক্রি করে পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করছেন। প্রতিদিন রস বিক্রি করে তার আয় হয় প্রায় হাজার টাকা। এদিয়েই সন্তানদের পড়াশোনাসহ ৪ সদস্যের পরিবারের যাবতীয় খরচ বহন করে রস খেতে শুধু বড়রাই নয়, ছোটরাও ছানোয়ার ওরফে ছানু চাচা আখের রস পান করতে ছুটে যায় তার কাছে। এলাকাবাসি জানায় ছানোয়ারের আখের রসের গুণগত মান অনেক ভালো।

চৌহালী উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ জেরিন আহমেদ বলেন, স্বাস্থ্য সম্মত ভাবে আখের জুস পান করতে পারলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। আখ দাঁত দিয়ে চিবিয়ে খেলে দাঁতের জন্যও উপকারী। এতে খনিজ উপাদান ছাড়াও ভিটামিন রয়েছে। তবে অনেক সময় রাস্তার পাশে অস্বাস্থ্যকরভাবে তা বিক্রি করা হয়। সেটা আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।

এদিকে চৌহালী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আমাদের সমাজে ছানোয়ার খাঁর মতো অনেক দিনমজুর রয়েছে যারা সৎ ভাবে আখের রস বিক্রি করে ছেলে-মেয়ের লেখাপড়াসহ জীবন-জীবিকা নির্বাহ করছেন। এ জাতীয় খেটে খাওয়া মানুষকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে যে কোনো ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close