রায়হান সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম)

  ০৫ অক্টোবর, ২০২২

লোহাগাড়া স্বাস্থ্য কমপ্লেক্স

বিনামূল্যে কসমেটিক খতনা সেবাগ্রহীতাদের স্বস্তি

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক অনন্য উদ্যোগ নেওয়া হয়েছে। দক্ষ সার্জারি চিকিৎসক দিয়ে হাসপাতালে বিনামূল্যে কসমেটিক খতনা সেবা দেওয়া শুরু হয়েছে। এই সেবার উদ্যোগ নিয়েছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। আর এতে স্বস্তি প্রকাশ করেছেন সেবাগ্রহীতারা।

স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে গিয়ে জানা যায়, সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক অপারেশন থিয়েটারে এ সেবা কার্যক্রম চলে আসছে। প্রতি সোমবার এ খতনা সেবা কার্যক্রম চলছে। ওইদিন ১২-১৫ জনকে ফ্রিতে খতনা সেবা এবং বিনামূল্যে ওষুধ প্রদান করা হচ্ছে।

প্রতি সোমবারে স্বাস্থ্য কমপ্লেক্সে আগত রোগীদের কসমেটিক খতনা করে থাকেন স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. আতিকুর রহমান। তিনি ডিভাইস কসমেটিক খতনা নামে আধুনিক পদ্ধতিতে খতনা করে থাকেন।

হাসপাতালে এক শিশুর মা মনোয়ারা বেগম জানান পাশের বাড়ির এক প্রতিবেশীর ছেলেকে ফ্রিতে খতনা করার বিষয়টি শুনেছি। তাই ছেলেকে নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছি। হাসপাতালে ফ্রিতে খতনা এবং বিনামূল্যে ওষুধ প্রদান করা হচ্ছে। এজন্য তারা অনেক খুশী। হাসপাতালের প্রধান ডা. মোহাম্মদ হানিফসহ অন্যান্য চিকিৎসক ও নার্সদের ধন্যবাদ জানান তিনি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. আতিকুর রহমান জানান, সরকারিভাবে হাসপাতালের উদ্যোগে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হানিফের নিরলস প্রচেষ্ঠায় প্রতি সোমবার ফ্রিতে খতনা ও বিনামূল্যে ওষুধ দেওয়া হয়। ডিভাইস কসমেটিক খতনায় কোনো ধরনের সেলাই লাগে না, ব্যান্ডেজ লাগে না, রক্তপাত হয় না। প্রতিদিন গোসল করতে পারবে। এক দিনের শিশু থেকে সব বয়সে এটি করা যায়। এই খতনা পদ্ধতি শতভাগ নিরাপদ। হাসপাতালে শিশুদের জন্য অত্যাধুনিকভাবে নিরাপদে এ খতনার কার্যক্রম চলমান থাকবে বলেও তিনি জানান।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ জানান স্বাস্থ্য কমপ্লেক্সে এরই মধ্যে ফ্রি চক্ষুসেবা চালু রয়েছে। এতে রোগীদের বেশ সাড়া পাওয়া যাচ্ছে। তেমনি এখন প্রতি সোমবারে ফ্রিতে কসমেটিক খতনার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বিনামূল্যে ওষুধও দেওয়া হচ্ছে। বর্তমান সরকারের হাত ধরে স্বাস্থ্য খাতে অনেক পরিবর্তন হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close