মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

  ০৫ অক্টোবর, ২০২২

ডিলারদের কারসাজিতে সারের দাম বেড়ে দ্বিগুণ

ঝিনাইদহের মহেশপুরে সার নিয়ে চলছে তুঘলকি কান্ড। আর এ ঘটনার সঙ্গে জড়িত রয়েছে খোদ বিসিআইসি অনুমোদিত সার ডিলাররা। এমন পরিস্থিতিতে উপজেলায় ইউরিয়াসহ অন্যান্য সারের কৃত্তিম সংকট দেখা দিয়েছে।

কৃষকদের অভিযোগ, ডিলাররা নিজ এলাকায় সার বিক্রি না করে বেশি দামে রাতারাতি অন্য বাজারের খুচরা বিক্রেতাদের কাছে সার বিক্রি করছেন। আর সেই সব খুচরা বিক্রেতারা সরকামি দামের চেয়ে বেশি মূল্যে সার বিক্রি করছেন। এদিকে ডিলার কাছে গেলে তারা সার নেই বলে জানাচ্ছেন। খুচরা বিক্রেতারা ৭৫০ টাকার পটাশ ১৫০০ টাকা ও ১১০০ টাকার ইউরিয়া ১২০০ টাকায় করে বিক্রি করছেন।

মহেশপুর পৌরসভাসহ ১২টি ইউনিয়নে ১২ জন বিসিআইসি অনুমোদিত ডিলারের পাশাপাশি প্রতি ইউনিয়নে ৯টি ওয়ার্ডে ১ জন করে সাব-ডিলার রয়েছেন। তবে সরকারের অনুমোদিত এসব ডিলারদের অনেকেই সরকারি নির্দেশনা মানছেন না। সরকারি নির্ধারিত মূল্যের থেকে বেশি দামে সার বিক্রি করায় কয়েকজন ডিলারকে জরিমানা করা হলেও থামানো যাচ্ছে না তাদের অপকৌশল।

অনুসন্ধানে দেখা গেছে, উপজেলায় মান্দারবাড়ীয়া, আজমপুর, স্বরুপপুর, নাটিমা, শ্যামকুড়, নেপা, যাদবপুরসহ প্রায় সকল ইউনিয়নের বিসিআইসি ডিলাররা তাদের নিজ এলাকার বাহিরে সার বিক্রি করছেন। আর বাহির থেকে কেনা সার ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে বাড়তি দাম হাকিয়ে নিচ্ছেন।

এছাড়াও তারা নির্দিষ্ট গোডাউনে ইউরিয়া সার না রেখে গোপনে সার অন্যত্র সরিয়ে রাখছেন। পরে তা সিন্ডিকেটের কাছে বেশি দামে বিক্রি করছেন।

এদিকে সার ডিলারদের ক্যাশ মেমোর মাধ্যমে চাষিদের কাছে সার বিক্রির নিয়ম থাকলেও বেশি কোন ডিলারই ক্যাশ মেমো ব্যবহার করেন না।

উপজেলার শ্যামকুড় ইউনিয়নের তালসার গ্রামের তরু মেম্বার জানান তাদের ইউনিয়নের ডিলার আবু হাশেমের গুড়দাহ বাজারে সারের দোকানে গেলে কোন সার পাওয়া যাচ্ছে না। তিনি গ্রামের খুচরা সার ব্যবসায়ীদের দেখিয়ে দিচ্ছে সেখানে গেলে স্থানীয় কৃষক দাউদ হোসেনের ছেলে শাহাবুল ৭৫০ টাকার পটাশ ১৫০০ টাকা আর ১১০০ টাকার ইউরিয়া ১২০০ টাকা দিয়ে কিনেছে।

এ ব্যাপারে শ্যামকড়ু ইউনিয়নের ডিলার আবুল হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান তার বাড়ি কোটচাঁদপুর উপজেলায় তার ডিপো গুড়দাহ বাজারে তার কাছ থেকে সাব লিজ নিয়ে আবু হোসেন নামে একজন চালায় সার কি হচ্ছে তিনি কিছুই জানেন না।

উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী জানান সারের ব্যাপারে কঠোর নজদারি করা হচ্ছে। কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close