কুষ্টিয়া প্রতিনিধি

  ২৮ সেপ্টেম্বর, ২০২২

পদ্মায় জেলেদের জালে রাসেল ভাইপার, গড়াইয়ে অবমুক্ত

কুষ্টিয়ার পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে রাসেল ভাইপার প্রজাতির বিষাক্ত সাপ। বিলুপ্ত প্রজাতির এই সাপ মঙ্গলবার জব্দ করে স্থানীয় বনবিভাগ। তবে সেই সাপ আবার অবমুক্ত করা হয় পদ্মার শাখা নদী গড়াইয়ে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামের জেলে শামিম হোসেন প্রতিদিনই পদ্মায় দোয়াড় জালের ফাঁদ পেতে মাছ শিকার করেন। অন্যান্য দিনের মত মঙ্গলবার সকালে জাল থেকে মাছ বের করতে যান। কিন্তু তার জালে মাছের অস্তিত্ব নেই। দেখতে পান অজগর প্রকৃতির সাপ। এতে আতকে ওঠেন শামীম। বিষয়টি তাৎক্ষনিক স্থানীয়দের জানান শামীম। পরে খবর দেয়া হয় স্থানীয় বনবিভাগে। বনবিভাগের কর্মকর্তারা এসে সাপটি জব্দ করে তা পদ্মার শাখা কুমারখালীর গড়াই নদীতে অবমুক্ত করেন। বিষয়টি নিশ্চিত করে উপজেলা বনবিভাগের কর্মকর্তা আরিফুল ইসলাম।

এ বিষয়ে জেলে শামীম হোসেন জানান, প্রতিদিনই দোয়াড়ে জাল পেতে পদ্মায় মাছ ধরি। সকালে জাল তুলতে গিয়ে দেখি একটি ভয়ঙ্কর প্রকৃতির সাপ। দেখতে অজগরের মত। পরে বনবিভাগের লোক এসে জানান এটি বিষাক্ত রাসেল ভাইপার। সাপটি বনবিভাগের লোকজন নিয়ে যায়।

এ বিষয়ে বণ্যপ্রাণী নিয়ে কাজ করা বণ্যপ্রাণী বিশেষজ্ঞ এসআই সোহেল জানান পদ্মা থেকে এনে গড়াইয়ে ছেড়ে দেয়ার বিষয়টি বোকামি অদুরদর্শিতা ছাড়া কিছুই না। কারন পদ্মার চেয়ে গড়াই নদী বেশি লোকালয়। যার কাজটি করেছে তারা ঠিক করেনি। অনেক দুরে অন্য কোথাও ফাঁকা স্থানে অবমুক্ত করতে পারত।

জেলা বনবিভাগের কর্মকর্তা জি এম মোহাম্মদ কবির জানান, ‘ ধারনা করা হচ্ছে সাপটি ভারত থেকে পদ্মা নদী হয়ে এসেছে। জব্দ করার পর গড়াই নদীতে অবমুক্ত করা হয়েছে। এতে আতঙ্কের কিছু নেই।

ওসি কামরুজ্জামান তালুকদার জানান বিষয়টি শুনেছি। তবে জব্দকৃত সাপ কোথায় নিয়ে যাবেন কী করবেন তার দায় দায়িত্ব বনবিভাগের আমাদের নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close