মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২৭ সেপ্টেম্বর, ২০২২

মাছের সঙ্গে শত্রুতা!

ময়মনসিংহের মুক্তাগাছায় এক মৎস্য চাষীর পুকুরে বিষ দিয়ে মাছ নিধন করার অভিযোগ পাওয়া গেছে। পূর্ব শত্রুতার জেরে প্রতিবেশি বিষ দিয়েছে বলে ভুক্তভোগীর অভিযোগ। উপজেলার তারাটি ইউনিয়নের বিরাশি গ্রামের আজিজুল হকের পুকুরে ঘটনাটি ঘটেছে।

সরেজমিনে জানা যায়, উপজেলার বিরাশি গ্রামের আজিজুল হক তার ১০ শতাংশের একটি পুকুরে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছিলেন। পূর্ব শত্রুতার জেরে গত কিছু দিন আগে আজিজুল হকের প্রতিবেশি মৃত ওমর আলীর পুত্র আল আমিন ও বাচ্চু মিয়া, বাচ্চু মিয়ার পুত্র রাব্বি মিয়ার সঙ্গে ঝগড়া করে পুকুরের চারদিকে জালের বেড়া কেটে ফেলে এবং মেরে ফেলার হুমকি দেয়। এ নিয়ে গত ২৯ জুন আজিজুল হক বাদি হয়ে থানায় অভিযোগ করেন। এদিকে গত শনিবার সকালে আজিজুল হক পুকুরে গিয়ে দেখেন মাছ খুব ছোটাছুটি করছে। বিষয়টি নিয়ে চিকিৎসক ডেকে পুকুরে বিষ প্রয়োগ করা হয়েছে বলে সন্দেহ করেন। পরে চিকিৎসকের পরামর্শে বিষক্রিয়া প্রতিকারে ওষুধ প্রয়োগ করলেও পুকুরের মাছ বাঁচানো সম্ভব হয়নি। পকুরের সব মাছ মরে ভেসে উঠেছে এবং মারাক্তক বিষক্রিয়ায় পকুরে থাকা সাপ, কাকরাসহ সকল প্রাণী মরে বাতাসে দুর্গন্ধ ছড়াচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী জানান আল আলমিনের বিরুদ্ধে এলাকায় বাড়ি পোড়া, নির্যাতনের একাধিক মামলা রয়েছে। আল আমিন ও তার পরিবারের সদস্যরা খারাপ প্রকৃতির লোক। তাদের ভয়ে এলাকার সাধারণ মুখ খুলতে সাহস পায় না।

এ বিষয়ে মৎস্য চাষি আজিজুল হক বলেন, আল আমিন, রাব্বি মিয়ার সঙ্গে ঝগড়ার জেরে গত শুক্রবার স্থানীয় নিলার বাজারে আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। এক পর্যায়ে আল আমিন আমার দুই পা কেটে ফেলবে বলে শাসিয়ে দেন এবং বলেন তোর অনেক ক্ষতি করব। পরদিন সকালে পুকুরে গিয়ে দেখি পুকুরের মাছ খুব ছোটাছুটি করছে। বিষয়টি সন্দেহ হলে মাছের চিকিৎসক নিয়ে আসি। তিনি পুকুরে বিষ প্রয়োগ করা হয়েছে বলে সন্দেহ করেন। পরে চিকিৎসকের পরামর্শে বিষক্রিয়া প্রতিকারে ওষুধ প্রয়োগ করেও মাছগুলো বাঁচাতে পারিনি। এ ঘটনার সঠিক বিচার চান তিনি।

স্থানীয় ইউপি সদস্য মো. নূরুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি বলেন, আজিজুল হকের পুকুরের মাছ মরার বিষয়টি শুনেছি। যারা এটি ঘটিয়েছে তাকে আইনের আওতায় এনে কঠোর বিচার হওয়ার দরকার।

ওসি মো. মাহমুদুল হাসান জানান মামলা তদন্তকারী কর্মকর্তাকে পুকুরের পানি পরীক্ষা করে আইনানুগ ব্যবস্থা নেওয়া জন্য বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close