সিরাজুল ইসলাম আপন, ভাঙ্গুড়া (পাবনা)

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

তিন বছর পর ফের চালু সিজারিয়ান অপারেশন

পাবনার ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ বছর পর সিজারিয়ান সেকশন অপারেশন চালু হলো। এর মাধ্যমে আছিয়া খাতুন নামের এক প্রসূতির সিজারিয়ানের মাধ্যমে একটি কন্যা সন্তান বের করা হয়। রবিবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. হালিমা খানম সিজার অপারেশনটি করেন। মা ও শিশু দুজনেই সুস্থ রয়েছেন বলে আবাসিক চিকিৎসক ডা. আলামিন জানিয়েছেন।

জানাগেছে, উপজেলার সরকারি এই স্বাস্থ্য কমপ্লেক্সে বিশ বছর ধরে নিয়মিত কোনো অপারেশন হত না। সর্বশেষ ২০১৯ সালে একটি সিজারিয়ান অপারেশন করা হয়। এরপর বন্ধ ছিল তিন বছর। রবিবার পুনরায় ওটি’র কার্যক্রম চালু করা হয়। ইউএফপিও ডা. হালিমা খানমের হাতে অস্ত্রপচারের যন্ত্রপাতি তুলে দিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. হালিমা খানম বলেন, এখানে অজ্ঞান ডাক্তার পদায়ন না থাকায় কাজটি করা যাচ্ছিল না। পরে স্থানীয় বা আউট সোর্সিং এর মাধ্যমে নিয়োগ পাওয়া অ্যানেসথেসিয়ার চিকিৎসককে নিয়ে আপারেশন করার বিভাগীয় নির্দেশ মোতাবেক এই সিজার করা হয়েছে বলে তিনি জানান।

পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল জানান দীর্ঘ দিন এ হাসপাতালে সিজারিয়ান অপারেশন বন্ধ থাকায় এলাকার প্রসূতি মায়েরা সরকারি হাসপাতালের সুবিধা থেকে বঞ্চিত ছিল। কার্যক্রমটি আবার শুরু করায় সবাই খুশি। এখন থেকে ভাঙ্গুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে যাতে নিয়মিত ওটি হয় তার জন্য তিনি সকল প্রকার সহযোগিতা দিবেন বলেও জানান।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান এই কার্যক্রমটি এলাকাসীর জন্য সুখবর উল্লেখ করে বলেন, আশা করি তা অব্যাহত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close