এম কবির, টাঙ্গাইল

  ২৫ সেপ্টেম্বর, ২০২২

আচার বেচে মাসে আয় ৪০ হাজার টাকা

এক কন্যা সন্তানের মা স্নাতকোত্তর শেষ না হতেই যখন চাকরির আশায় দ্বারে দ্বারে ঘুরতে গিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েন, ঠিক তখনই মাথায় চেপে বসে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন। স্বামীর অনুপ্রেরণায় নিজেকে গড়েও তুললেন একজন সফল উদ্যোক্তা হিসেবে। ‘আনকোরা’ নামের একটি ফেসবুক পেজ তার জীবনকে বদলে দিয়েছে। নিজের জমানো মাত্র ৩০০ টাকা দিয়ে আমসত্ত্ব-আচারের ব্যবসা শুরু করে বর্তমানে ৩ লাখেরও বেশি পুঁজি করেছেন তিনি। আর এখন প্রতি মাসে আয় করছেন ৩৫ থেকে ৪০ হাজার টাকা। এমনটাই জানান ‘আনকোরা’র স্বত্ত্বাধিকারী শামীমা সুলতানা।

উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষে পড়ার সময়ে বিয়ের পিঁড়িতে বসতে হয় শামীমাকে। তবে সংসার ও সন্তান লালন-পালনের পাশাপাশি সফলতার সঙ্গে চালিয়ে যান পড়াশোনা। টাঙ্গাইলের কুমুদিনী সরকারি মহিলা কলেজ থেকে স্নাতক শেষ করেছেন তিনি। চাকরির আশায় বসে না থেকে তিনি ফেসবুক গ্রুপ ‘উই’ এর মাধ্যমে শুরু করেছেন অনলাইন ব্যবসা। ‘আনকোরা’ নামে ফেসবুক পেজ খুলে নিজের তৈরি বিভিন্ন রকমের আমসত্ত্ব-আচারের ছবি তুলে পেজে আপলোড করতে থাকেন। এরপর ধীরে ধীরে অর্ডার আসতে থাকে। সেইসঙ্গে বাড়তে থাকে মানুষের চাহিদাও। ফলে জনপ্রিয় হয়ে ওঠে ‘আনকোরা’।

শামীমা সুলতানা বলেন, ছোটবেলা থেকে নিজে কিছু করতে চাইতাম। তবে সেটা চাকরি নয়, নিজের স্বাধীনতা থাকবে এমন কিছু। রান্না-বান্নায় মোটামুটি ঝোঁক থাকলেও কীভাবে কী করবো সেটা বুঝতাম না। আমার উদ্যোক্তা হয়ে ওঠার গল্পটা শুরু মূলত করোনাকালে ঘরবন্দী সময়ে। করোনার জন্য স্বাভাবিক জনজীবন যখন স্থির তখন ফেসবুকে দেখা পেয়েছিলাম ‘উই’ নামের একটি ফেসবুক গ্রুপের। যেখানে হাজার হাজার নারী উদ্যোক্তাদের মিলনমেলা। ঘরে বসেই সব সামলাচ্ছেন তারা। সেখান থেকে আমিও অনুপ্রেরণাও পেলাম। তখন আমারও মনে হলো আমিও তো কিছু করতে পারি।

শামীমা বলেন, অল্প বয়সে বিয়ে, বাচ্চা, সংসার, পড়াশোনা সামলে একজন উদ্যোক্তাও! অনেকেই বলে বসেন বা ভাবেন আমি হয়ত পড়াশোনাটা ঠিকঠাক করতে পারিনি বা পারছি না এ জন্য উদ্যোক্তা জীবনে এসেছি। অথচ সবকিছু সামলে আমার একাডেমিক রেজাল্টও অনেক ভালো। বাচ্চা, সংসার, পড়াশোনা নিয়ে অনেকেই অজুহাত দেন, তাদের জন্য আমি নিজেই চমৎকার একটা উদাহরণ, এটা আমি মনে করি।

নতুন উদ্যোক্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আমার ৩০০ টাকার উদ্যোগ কিন্তু ৩ লাখ ছাড়িয়েছে অনেক আগেই! সৎ থেকে পরিশ্রম করার মানসিকতা থাকতে হবে যে কোনো পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে সামলাতে হবে। কোনো ভাবেই হতাশ হওয়া যাবে না। তাহলেই সফল হওয়া যাবে। সময়, ধৈর্য, পরিশ্রম, আত্মবিশ্বাস, সাহস, ভালো ব্যবহারই আপনার সবচেয়ে বড় বিনিয়োগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close