রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০২২

রাজাপুর আরুয়া সোনারগাঁও-কাঁঠালিয়ার ছিটকি গুচ্ছগ্রাম

কাঁচা রাস্তায় ছয় গ্রামবাসীর দুর্ভোগ

ঝালকাঠির রাজাপুর উপজেলার বড়ইয়া ইউনিয়নের আরুয়া সোনারগাঁও থেকে কাঁঠালিয়া উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নের ছিটকি গুচ্ছগ্রাম এলাকায় গুরুত্বপূর্ণ প্রায় তিন কিলোমিটার কাঁচা সংযোগ রাস্তা রয়েছে। তবে এই রাস্তাটি পাকা না হওয়ায় প্রায় ২০ বছর ধরে দুর্ভোগ পোহাচ্ছেন শিক্ষার্থীসহ ছয় গ্রামের হাজারো মানুষ।

স্থানীয় সূত্রে জানা গেছে, কাঁচা এই রাস্তাটিতে বর্ষা মৌসুমে বড় বড় গর্তের সৃষ্টি হয়ে কাদামাটি এবং হাঁটু পানিতে একাকার হয়ে যায়। রাস্তাটি নদীর পাড়ে হওয়ায় প্রাকৃতিক দুর্যোগে পানি বৃদ্ধি পেয়ে তলিয়ে গিয়ে বিভিন্ন স্থানে ভাঙন দেখা দেয়। এই রাস্তাটিতে রয়েছে অনেকগুলো সাঁকো যা পারাপারে প্রায়ই ঘটে দুর্ঘটনা। ঘন বর্ষার সময় পানি-কাদায় শিশু ও বয়স্কদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে এ রাস্তা। ফলে স্বাভাবিকভাবে চলাচলের আর উপায় থাকে না। বর্ষাকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিত বিদ্যালয়ে যেতে পারে না। এ রাস্তা দিয়ে প্রতিদিন বড়ইয়া ডিগ্রি কলেজ, সোনারগাঁও জবান আলী খান মাধ্যমিক বিদ্যালয়, ছিটকি গুচ্ছ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছিটকি গুচ্ছগ্রাম দারুস্সুন্নাৎ মোহেব্বীয়া দ্বীনিয়া মাদরাসার শিক্ষার্থীরা ও কয়েক গ্রামের হাজারো মানুষ চলাচল করে। ২০ বছরে এই তিন কিলোমিটার কাঁচা রাস্তায় এক ডালি মাটিও পড়েনি। কর্দমাক্ত পিচ্ছিল এ রাস্তাা দিয়েই প্রতিদিন স্কুল-কলেজের শিক্ষার্থীরা ঝুঁকি নিয়েই যাতায়াত করছে। এই রাস্তা পাড়ি দিয়েই হাট-বাজারে যেতে হয় এলাকাবাসীকে। গ্রামে কেউ কেউ হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে চিকিৎসাসেবা দেওয়া সম্ভব হয়ে ওঠে না।

এলাকার বাসিন্দা মো. জাহাঙ্গীর সিকদার বলেন, রাস্তাটি ২০বছর ধরে কাঁচাই রয়ে গেল। এই রাস্তাটা দিয়ে মাঝে মাঝে আমাদের সাঁতার কেটে চলতে হয়। প্রতিবছর বর্ষা মৌসুমে রাস্তার অবস্থা এতই খারাপ হয় যে, এই দুই-তিন মাস স্কুল-কলেজে পড়ুয়া ছেলেমেয়েরা ঠিকমতো শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারে না।

এলাকার মো. জাকির হোসেন বলেন, এই গুরুত্বপূর্ণ রাস্তাটি দিয়ে লোকজন পুটিয়াখালি বাজার, আওরাবুনিয়া, কলাকোপা, বড়ইয়া বাজার ও কলেজ এবং নিয়ামতি বাজারে যাতায়াত করে। বর্ষার সময় এই রাস্তা দিয়ে হাঁটা যায় না। ১৫ বছর থেকে শুনে আসছি রাস্তাটি পাশ হইছে, সামনের বছরে কাজ হবে কিন্তু সামনের বছর আসলেও আমাদের রাস্তাটি পাকা হয় না। জনপ্রতিনিধি বদলায় কিন্তু বদলায় না এই জনগুরুত্বপূর্ণ রাস্তাটি দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগের চিত্র।

এ বিষয়ে জেলা নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমীন বলেন, এই রাস্তাটি যদি বিচ্ছিন্ন না হয় এবং গুরুত্বপূর্ণ হয় তাহলে যে কোনো প্রজেক্টের মাধ্যমে রাস্তাটি পাকা করে দেওয়ার ব্যবস্থা করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close