গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ২১ সেপ্টেম্বর, ২০২২

খোকশাবাড়ীতে সেতুর অভাবে ৫ গ্রামবাসীর দুর্ভোগ

সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নে চরাঞ্চলে একটি সেতুর অভাবে দুর্ভোগ পোহাচ্ছে ৫ গ্রামের প্রাায় ৪ হাজার মানুষ। দীর্ঘদিন ধরে উপজেলার ১নং ক্রস বাঁধের উত্তরপাশে একটি সেতুর দাবি জানিয়ে আসলেও এর কোনো সুফল পাননি ভুক্তভোগী শিক্ষার্থী সহ এলাকাবাসীরা।

জানা গেছে, সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের খলিশাকুড়া, দৌলতপুর, পাঁচিল, দিয়ারপাঁচিল ও বাহ্মন বয়ড়া এই ৫ টি গ্রামের অন্তত ৪ হাজার মানুষের যাতায়াতের একমাত্র পথ হচ্ছে ১নং ক্রস বাঁধের এই বাঁশের ঝুকিপুর্ণ সাঁকোটি। এ অঞ্চলের মানুষ শুকনো মৌসুমে শত কষ্ট স্বীকার করে চলাচল করলেও তাদের বর্ষা মৌসুমে নেমে আসে তাদের যাতাযাতের দুর্ভোগ। শুধু দুর্ভোগই নয় এ সময় অনেক ছাত্র-ছাত্রীর স্কুল ও কলেজে যাওয়া বন্ধ হয়ে যায়। তখন শিক্ষার্থী ও এলাকাবাসীকে যাতায়াত করতে হয় খেয়া নৌকা দিয়ে।

স্থানীয় কৃষক আব্দুল কাদের, শরীফ হোসেন শিক্ষার্থী সিয়াম, লাবনী, আয়ুব জানায়, খোকশাবাড়ী ইউনিয়নের ১নং ক্রস বাঁধের এই বাঁশের সাঁকোটি দিয়ে চরাঞ্চলের ৫টি গ্রামের অন্তত ৪ হাজার মানুষ যাতায়াত করে। এই ঘাটে দীর্ঘদিন থেকে একটি সেতু না থাকায় চরম দুর্ভোগে পড়তে হচ্ছে আমাদের। এখানে সেতুটি নির্মাণ হোক আমাদের প্রাণের দাবি।

শিক্ষক শাহ-আলম বলেন, খোশবাড়ি ইউনিয়নের হাটবয়ড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, হাটবয়ড়া উচ্চ বিদ্যালয় ও আজিজিয়া হাফিজিয়া দাখিল মাদরাসার প্রায় ৩ শতাধিক ছাত্র-ছাত্রীরা প্রতিদিন এই ঝুকিপূর্ণ বাঁশের সাকো দিয়ে পারাপার করে থাকে। একটি সেতু হলে এই কমলমতি শিক্ষার্থী ও গ্রামবাসীদের দুর্ভোগ কমবে। তাই অতি দ্রুত সরকারের কাছে সেতুটি নির্মাণের জন্য জোড় দাবি জানাচ্ছি।

এ ব্যাপারে খোকশাবাড়ী ইউপি চেয়ারম্যান রাশিদুল হাসান রশিদ মোল্লা বলেন, খলিশাকুড়া, দৌলতপুর, পাঁচিল, দিয়ারপাঁচিল ও বাহ্মন বয়ড়া গ্রামে হাজারো মানুষ প্রতিদিন এই বাঁসের সাকোতে যাতায়াত করে। এখানে সেতু নির্মাণ জরুরি। এ বিষয়ে উর্ধ্বতন মহলের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

সিরাজগঞ্জ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান নাসিম রেজা নুর দিপু বলেন, ১নং ক্রস বাঁধের উত্তরপাশে একটি সেতু নির্মাণের জন্য ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়ে বরাদ্দ চাওয়া হবে। বরাদ্দ পেলে দ্রুত জনগণের প্রত্যাশা পূর্ণ হবে।

এ বিষয়ে এলজিইডি সদর উপজেলা প্রকৌশলী আবুল কালাম আজাদ মোল্লা বলেন, উল্লেখিত এলাকায় ভুক্তভোগী জনগণের একটি সেতুর দাবি দীর্ঘদিনের। বিষয়টি উর্ধ্বতন কতৃপক্ষকে জানানো হবে। দ্রুত এই এলাকার সমস্যা সমাধানে রবাদ্ধ পেলে সেতু নির্মাণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close