ধুনট (বগুড়া) প্রতিনিধি

  ১৯ সেপ্টেম্বর, ২০২২

ধুনটে ইছামতী নদীতে অবাধে বালু উত্তোলন

বগুড়ার ধুনট উপজেলায় ইছামতী নদী থেকে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। গত এক সপ্তাহ ধরে উপজেলার চিকাশি ইউনিয়নের ছোট চাপড়া পশ্চিমপাড়া এলাকায় ইছামতী নদী থেকে বালু তোলা হচ্ছে। উপজেলার সুলতান হাটা গ্রামের বালু ব্যবসায়ী ও ড্রেজার মালিক রায়হান আলী অবাধে এ বালু উত্তোলন করে বিক্রি করছেন বলে অভিযোগ উঠেছে। নদীর গভীর থেকে অব্যাহত বালু উত্তোলনের ফলে ভাঙনের ঝুঁকিতে পড়েছে নদীর তীরবর্তি আবাদি জমি ও বসতভিটা।

সরেজমিনে জানা গেছে, উপজেলার ছোট চাপড়া গ্রামের পশ্চিম পাশ দিয়ে ইছামতী নদী বহমান। নদীর পশ্চিম পাশে মাজবাড়ি গ্রাম। ছোট চাপড়া পশ্চিমপাড়া গ্রামে ইছামতী নদীতে প্লাস্টিকের ড্রাম ও বাঁশ দিয়ে মাচা তৈরি করে সেখানে খনন যন্ত্র বসানো হয়েছে। তিনজন শ্রমিক সেখানে কাজ করছেন। আরো জানা গেছে, খননযন্ত্র দিয়ে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। পাইপ দিয়ে এসব বালু ফেলা হচ্ছে ছোট চাপড়া গ্রামের হাসেন সরকারের বাড়ির আঙ্গিনার পুকুরে। বালু শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, তারা প্রায় এক সপ্তাহ ধরে ওইখান থেকে বালু তুলছেন। কোন সমস্যা না হলে আরো ৩-৪ দিন তুলবেন।

স্থানীয় লোকজন অভিযোগ করেন বলেন, বর্তমানে নদীর পানি কমতে শুরু করেছে। ফলে নদীতে ¯্রােত বৃদ্ধি পেয়ে তীরবর্তি আবাদি জমি ও বসতভিটা ভাঙনের শিকার হয়ে বিলীনের আশংকা তৈরি হয়েছে। অবাধে বালু উত্তোলন করা হলেও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না বলে জানায় তারা।

এদিকে ড্রেজার মেশিন মালিক রায়হান আলী জানান, স্থানীয় এক ব্যক্তির অনুরোধে নদী থেকে বালু তুলে তার পুকুর ভরাট করা হচ্ছে। এতে নদী ভাঙ্গনের কোন আশংকা নেই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বালু উত্তোলনের বিষয়ে প্রশাসনের কোন অনুমতি নেওয়া হয়নি।

এ বিষয়ে ধুনট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুরুল আমীন বলেন, ‘বালু উত্তোলনে বিষয়টি শুনেছি। এসএসসি পরীক্ষা চলছে, সেখানে দায়িত্বে রয়েছি। পরীক্ষা শেষ হলে অভিযান চালানো হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close