মদন (নেত্রকোনা) প্রতিনিধি

  ০৭ আগস্ট, ২০২২

মদনে কর্মসৃজন কর্মসূচি

চেয়ারম্যানের বিরুদ্ধে মজুরি আত্মসাতের অভিযোগ

মদনে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে কর্মসূজন কর্মসূচির (ইজিপিপি) শ্রমিকদের মুজরির টাকা আত্মসাৎ করার অভিযোগ পাওয়া গেছে। এদিকে চেয়ারম্যান মাইদুল ইসলাম খান মামুনের কাছে মুজরির টাকা চাওয়ায় উল্টো তাদের প্রাণনাশের হুমকি দিচ্ছেন বলে বিভিন্ন দপ্তরে বৃহস্পতিবার (৪ আগস্ট) লিখিত অভিযোগ করেছেন ২৩ শ্রমিক।

লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাইদুল ইসলাম খান মামুন কর্মসৃজন কর্মসূচির শ্রমিকদের নামে অ্যাকাউন্ট করা সিম কার্ড নিজের কাছে জিম্মি করে রাখে। জিম্মি রাখা শ্রমিকদের সিম কার্ডে আসা মজুরির টাকা উত্তোলন করে আত্মসাৎ করেছে। মজুরির টাকা ফেরত চাইলে উল্টো শ্রমিকদের প্রাণনাশের হুমকি দিয়ে যাচ্ছে। এ নিয়ে ওই ইউনিয়নের শ্রমিক সর্দার শাজাহানসহ ভুক্তভোগী ২৩ শ্রমিক বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে কর্মসূজন কর্মসূচির (ইজিপিপি) প্রকল্পের আওতায় দ্বিতীয় ধাপে গোবিন্দশ্রী ইউনিয়নে ১০৬ শ্রমিক কাজ করার কথা ছিল। দুটি প্রকল্পের ১০৬ শ্রমিকের ৪০ দিনের মজুরি বাবদ ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। শ্রমিকরা ১৯ দিন কাজ করায় তাদের মজুরি বাবদ ৭ লাখ ৫১ হাজার টাকা পরিশোধ করা হয়। সময়মতো কাজ করতে না পারায় বাকি ৯ লাখ ৪৯ হাজার সংশ্লিষ্ট দপ্তরে ফেরত পাঠানো হয়।

এদিকে শ্রমিকরা জানান, দুটি প্রকল্পে ৭৪ শ্রমিক ৫ দিন কাজ করেছে। কিন্তু মজুরি দেওয়া হয়েছে ১৯ দিনের। শ্রমিকরা ৫ দিনের মজুরি পেয়েছে। বাকি টাকা আত্মসাৎ করেছেন চেয়ারম্যান ও সংশ্লিষ্টরা।

জানতে চাইলে গোবিন্দশ্রী ইউপি চেয়ারম্যান মাইদুল ইসলাম খান মামুন বলেন, ‘শ্রমিকদের অ্যাকাউন্টের সিম আমার কাছে ছিল না। সিম কার্ড জিম্মি রেখে টাকা তুলেছে শ্রমিক সর্দার শাজাহান। এখন সে আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়েছে। ইউএনও স্যারের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করব।’

অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শওকত জামিল জানান, দ্বিতীয় ধাপে ৪০ দিনের কাজ বাস্তবায়ন হয়নি। যতদিন কাজ হয়েছে ততদিনের বিল পরিশোধ করা হয়েছে। বাকি টাকা ফেরত পাঠানো হয়েছে। অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। ইউএনও এ কে এম লুৎফর রহমান জানান, শ্রমিকদের টাকা আত্মসাৎতের অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close