বরগুনা প্রতিনিধি

  ০৪ আগস্ট, ২০২২

জমি দখল করে সেতু নির্মাণের চেষ্টা

বরগুনায় এলজিইডির প্রকৌশলী ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

বরগুনায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃপক্ষ এক অসহায় দরিদ্র বৃদ্ধার ভোগ-দখলীয় জমি দখল করে ও জমির গাছ-পালা কেটে ৭০ মিটার পিসি গার্ডার ব্রিজ নির্মাণ চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী ও ব্রিজের ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স নিয়াজ ট্রেডার্সের মালিক নিয়াজ আহম্মেদ খানের নামে বরগুনা আদালতে গত ৫ এপ্রিল ভুক্তভোগী ইসমাঈল ভূইয়া বাদী হয়ে মামলা করেন।

মামলা সুত্রে জানা গেছে, বরগুনা সদর উপজেলার আয়লা পাতাকাটা ইউনিয়নের পূর্ব কেওড়াবুনিয়া গ্রামের অসহায় দরিদ্র বৃদ্ধা ইসমাঈল ভূইয়ার পোড়াকাটা মৌজার ভোগ-দখলী ভূমিতে কোন অনুমতি ছাড়াই তার রোপনকৃত রেইনট্রি, মেহগনি, চাম্বল ও তালগাছ, কেটে গত ১ এপ্রিল ৭০ মিটার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণ করার জন্য পাইলিং করার পাঁয়তা করে ও হুমকি দেয় বিবাদীরা।

বাদী মো. ইসমাঈল ভূইয়া বলেন, আমার ঘর-বাড়ি ছাড়া আর কোন জমি-জমা নেই। বিবাদীরা আমার বাড়ি-ঘরের ভোগ দখলীয় জমি ও পারিবারিক কবরস্থান দখল করে ব্রিজ নির্মাণের জন্য জমির প্রায় ৫-৬ লাখ টাকার গাছ-পালা কেটে ফেলেছে। বন ও পরিবেশ ধ্বংশ করে সেখানে পিসি গার্ডার ব্রিজ নির্মাণের পাঁয়তারা চালাচ্ছে। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আদালতের শরনাপন্ন হয়েছি। আদালত নিষেজ্ঞা দিয়েছেন।

তিনি আরও বলেন, বিবাদীরা বার বার সময় চেয়ে কাল ক্ষেপন করছে। মামলার দীর্ঘ সূত্রতায় আমি দরিদ্র থেকে হতদরিদ্রে পরিণত হয়েছি। আগে অর্থে অভাব পড়লে গাছ-পালা বিক্রি করে সংসার চালাতাম। সে গাছও বিবাদীরা কেটে নিয়েছে। এখন বিবাদীরা আমাকে বিভিন্ন ভাবে হুমকি দামকি দিচ্ছে, মিথ্যা মামলা-মকদ্দমা দিয়ে হয়রানি করবে। এখানে ব্রিজ নির্মাণ হলে ব্রিজের স্লোতে পড়ে আমার শেষ আশ্রয় বসত ঘরটিও হারাতে হবে। আমি এর সুষ্ঠ বিচার চাই।

বাদী পক্ষের আইনজীবী মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, বিরোধীয় ভূমিতে বিজ্ঞ আদালত অর্ন্তবর্তীকালীন নিষেজ্ঞা দিয়েছেন। বিবাদী পক্ষ সময় চেয়েছেন। এ মামলায় এ মাসের ১০ তারিখ ধার্য রয়েছে। তিনি আরও জানান, বাদীর অধিকার ক্ষর্ব হওয়ায় তার আবেদনের প্রেক্ষিতে বিজ্ঞ আদালত বিবাদীদের সংশ্লিষ্ট কর্মকান্ডে নিষেজ্ঞার আদেশ দিয়েছেন। আদালত পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এ নিষেজ্ঞা বলবৎ থাকবে।

এলজিইডি নির্বাহী প্রকৌশলী সুপ্রিয় মূখ্যাজী বলেন, আমি নতুন আসছি। এ বিষয়ে আমার জানা নেই।

উল্লেখ্য বরগুনা সদর উপজেলার আয়লাপাতাকাটা ইউনিয়নের নয়ার হাট পুরাকাটা সড়কে কেওড়াবুনিয়া খালে ওপর ৯ কোটি ২০ লাখ ১০৪ টাকা ব্যয়ে ডিআরএমইপি প্রকল্পের আওতায় ব্রিজটি নির্মাণের উদ্যোগ নেয় এলজিইডি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close