রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

  ০২ জুলাই, ২০২২

খালে বিষ দিয়ে মাছ শিকার

রাঙ্গাবালীতে খালে বিষ দিয়ে মাছ ধরার অভিযোগ পাওয়া গেছে একটি অসাধু চক্রের বিরুদ্ধে। জোয়ার-ভাটার সময় বুঝে দিনে কিংবা রাতের অন্ধকারে উপজেলার ছোট-বড় খালে বিষ দিয়ে মাছ শিকার করে চক্রটি এবং তা স্থানীয় মৎস্য ব্যাবসায়ীদের কাছে এবং আশপাশের হাটবাজারে বিক্রি করছে এই অসাধু চক্রটি। এ চক্রের সদস্যদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মহলসহ এলাকার বাসিন্দারা।

জানা যায়, উপজেলার কানকুনিপাড়া, মৌডুবী ফরেস্ট বিটের আওতাধীন বনবিভাগের আশাবাড়িয়া ও চড়তুফানিয়ার কয়েকটি সরকারি খালে দিনে এবং বেশিরভাগ সময় রাতে ভাটার সময় বিষ দিয়ে মাছ ধরা হচ্ছে। আর এ বিষ দেওয়ার ফলে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। একই সঙ্গে বিষাক্ত মাছ খাওয়ায় স্বাস্থ্যঝুঁকিতে এলাকার মানুষ।

ফরেস্ট অফিসের কর্মকর্তাদের একাধিকবার জানালেও তারা এ ব্যাপারে কোনো পদক্ষপ নেয়নি। চলছে খালে বিষ প্রয়োগের মাধ্যমে মাছ শিকার। অসাধু চক্রের সঙ্গে কর্মকর্তাদের হাত আছে কিনা সে প্রশ্ন তুলছেন স্থানীয়রা। এরপর ওই খালে ১৫ থেকে ২০ দিন পর্যন্ত বিষের ঘ্রাণে কোনো ধরনের মাছ আসে না। এখনই সময় এই চক্রের হাত থেকে সরকারি খাল উদ্ধার করা। আমরা মনে করি বিষ পার্টির উপর আইনগত ব্যবস্থা নেওয়া দরকার।

উপজেলার পশুরবুনিয়া কানকুনিপাড়ার বিট কর্মকর্তা সোহেব খান বলেন, আমাদের বন বিভাগের এরিয়া অনেক বড়। আমরা যখন ডিউটিতে যাই তখন আমাদের সামনে বিষ প্রয়োগকারীরা পড়লে কোনো প্রকার এড়িয়ে যাই না এবং এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। কিছুদিন আগে মৌডুবীতে খালে বিষ দেওয়ায় এলাকার লোকজন বিষ দেওয়া পার্টিকে ফরেস্ট স্টাফদের হাতে তুলে দেয় এবং তাদের নামে মামলা করে চালান করে দেওয়া হয়। যারা খালে বিষ দেয় এরা তো এলাকার হাটবাজার থেকে বিষ সংগ্রহ করে থাকে। স্থানীয় জনপ্রতিনিধি, মেম্বার, চেয়ারম্যানসহ সমাজের সচেতন ব্যক্তিরা তাদের নিষেধ করেন। আর যারা সমাজে বিষ পার্টি নামে পরিচিত আছে তাদের প্রতিরোধে আমাদের সঙ্গে আপনারাও সহযোগিতা করুন, যাতে অসাধু চক্রকে প্রতিহত করতে পারি।

বন বিভাগীয় কর্মর্কতা আবদুল্লাহ আল মামুন বলেন, আমরা রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ, কানকুনির চর, মৌডুবীসহ সকল খাল ও চর এলাকায় মাছ ধরা নিষেধ করেছি। এরই মধ্যে আমরা তিনজনকে বিষ দেওয়ার সময় ধরে কোর্টে চালান করেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close