কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ২৯ জুন, ২০২২

শিবগঞ্জে জ্ঞানের বিস্ময় ভাণ্ডার বুলবুল

বগুড়া শিবগঞ্জের বুলবুল আহমেদ প্রাথমিকের গণ্ডিপেরোননি। অথচ সাধারণ জ্ঞানের ভাণ্ডার তিনি। মাত্র ১৯ সেকেন্ডে একনাগারে বলে দিতে পারেন দেশের ৬৪ জেলার নাম। পাশাপাশি দেশের যেকোনো উপজেলার নাম বললেই তিনি বলে দিতে পারেন উপজেলাটি কোনো জেলার অন্তর্গত। এ ছাড়া বিশ্বের সবগুলো দেশের রাজধানী এবং মুদ্রার নামও বুলবুলের ঠোঁটস্থ। আরো বলতে পারেন কোন জেলার বিখ্যাত খাবার কোনটি। কোেেনা বিজ্ঞানী কখন কী আবিষ্কার করেছেন, কোন দেশ কখন স্বাধীন হয়েছে, কোন দেশের ভৌগোলিক অবস্থান কোথায়- এসব হরেক রকম সাধারণ জ্ঞান নিমিষে বলে দিতে পারেন বুলবুল। জানা গেছে, বুলবুল আহমেদ বগুড়ার শিবগঞ্জ থানার মাঝিহট্ট ইউনিয়নে মাঝিহট্ট মধ্যপাড়া গ্রামের দুলাল হোসেনের ছেলে।

বুলবুলের নানি আঙ্গুড়া বেগম জানান, শিশু বয়সে বাবা-মার বিচ্ছেদের পর তার কাছেই বেড়ে ওঠে বুলবুল। কিন্তু নাতি-নানির সংসারে অভাব অনটন লেগে থাকায় পড়াশোনার খরচ চালাতে পারেনি। তাই প্রাথমিকের গ-িও পার হওয়া হয়নি বুলবুলের।

বুলবুল আহমেদ প্রতিদিনের সংবাদকে জানান, ছোট থেকেই তার দেশ বিদেশে বিভিন্ন জায়গাসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানার অদম্য কৌতূহল ছিল। জানার আগ্রহ থেকেই ৫ বছর আগে বিভিন্ন তথ্য পড়াশুনা শুরু করে।এলাকায় বিভিন্ন জনের কাছে থেকে নিতেন বিভিন্ন সাধারণ জ্ঞানের বই। আর এ ভাভেই বুল বুল রপ্ত করেছেন এতকিছু জ্ঞান।

ছোটবেলায় গাছ থেকে পড়ে গিয়ে একটি হাত ভেঙে যায়। যার কারণে ঐ হাত দিয়ে ভারি কিছু কাজ করতে পারেন না। বর্তমানে তাকে স্কুল,কলেজ, মাদ্রাসায় বিভিন্ন অনুষ্ঠানে প্রতিভা প্রকাশের জন্য ডাকা হয়। এসব অনুষ্ঠান থেকে সামান্য কিছু উপার্জন দিয়ে চলে নাতি নানির সংসার। বুলবুলের ইচ্ছা ‘ইত্যাদি’ অনুষ্ঠানে গিয়ে তার এই প্রতিভার বিকাশ প্রকাশ করা। তবে তিনি দেশের বাইরে গিয়ে জীবিকা নির্বাহের জন্য কাজ করতে চান।

এলাকার শিক্ষকরা জানান, বুলবুলের এই প্রতিভা বিধাতা প্রদত্ত। অনেক উচ্চ শিক্ষিত আছেন কিন্তু তারা বুলবুলের মত সাধারণ জ্ঞান রপ্ত করতে পারেন না। বুলবুলের মত একজন মেধাবী অকালে ঝরে পড়া খুব দুঃখজনক। সরকারি বেসরকারি সাহায্য সহযোগিতা পেলে হয়তো জীবন গড়ে উঠতো মেধাবী বুলবুলের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close