সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৪ জুন, ২০২২

সিরাজগঞ্জে ৯১০৬ হেক্টর ফসল পানির নিচে

সিরাজগঞ্জে ৯ হাজার ১০৬ হেক্টর জমির ফসল বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কৃষি বিভাগ। ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়া জেলার ফসলি জমি ও নিম্নাঞ্চলের বাড়ি-ঘরে পানি প্রবেশ করেছে।

যমুনার পানি বৃদ্ধি এখনও অব্যাহত রয়েছে। ফলে যমুনার শাখা নদীগুলোতেও প্রতিনিয়ত পানি বৃদ্ধি পাচ্ছে। এতে সিরাজগঞ্জ জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ক্ষতির পরিমাণ বাড়বে বলে আশংকা করছে বন্যা কবলিত কাজিপুর, সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালি ও শাহজাদপুর উপজেলার কৃষকরা।

সিরাজগঞ্জ সদর উপজেলার পাইকপাড়া গ্রামের কৃষক আব্দুল কাদের জানায়, বন্যায় তার ৩ বিঘা জমির পাট তলিয়ে গেছে। এই ৩ বিঘা জমি চাষ করতে সব মিলিয়ে প্রায় ১০ হাজার টাকা খরচ করেছেন তিনি। কিন্তু বন্যার পানিতে সব ফসল ডুবে যওয়ায় হতাশার কথা জানান এই কৃষক।

বড়পিয়ার চরের কৃষক আব্দুর রাজ্জাক বলেন, ২ বিঘা জমিতে পাট ও ৫ বিঘা জমিতে তিল চাষ করেছিলেন। কিছুদিন গেলেই তিল ও পাট কাটা যেত। চলতি বন্যার পানিতে সব শেষ হয়ে গেছে বলে কপালে চিন্তার ভাজ তাঁর।

কাজিপুরের নাটুয়াপাড়া চরের এক কৃষক বলেন, এ বছর ৫ বিঘা পাট, ২ বিঘা জমিতে বিভিন্ন ধরনের সব্জি চাষ করেন। যার সবটুকুই বন্যার পানিতে তলিয়ে গেছে।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রোস্তম আলী জানায়, সদর উপজেলায় ৪ হাজার ৫০০ হেক্টর জমি বন্যা কবলিত হয়েছে। বন্যার পানি নেমে গেলে ক্ষযক্ষতির পরিমাণ নিরুপণ করে পরবর্তী

ব্যবস্থা নেয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবুল কুমার সূত্রধর জানান, যমুনা নদীর পানি বৃদ্ধির ফলে জেলার ৫টি উপজেলার নিম্নাঞ্চলের ৯ হাজার ১০৬ হেক্টর জমির আউশ ধান, রোপা আমন বীজ তলা, পাট, তিল, কাউন, বাদামসহ উঠতি ফসল নষ্ট হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close