নেত্রকোনা প্রতিনিধি

  ২১ জুন, ২০২২

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণকাজ চলছে

দেশের অন্যতম বৃহত্তম শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় হচ্ছে নেত্রকোনায়। এরইমধ্যে শিক্ষা কার্যক্রম পরিচালনাসহ শুরু হয়েছে অবকাঠামো নির্মানের কাজ। ৫০০ একর ভূমি অধিগ্রহণ শেষ করে এখন চলছে বালু ভড়াট ও পাইলিং। দৃশ্যমান হচ্ছে বিশাল ক্যাম্পাস। আগামী বছরের মধ্যেই প্রশাসনিক ও একাডেমিক ভবন নির্মাণ শেষ হবে বলে আশা করছেন সংস্লিষ্টরা।

সংশ্লিষ্টরা জানান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নেত্রকোনায় হতে যাচ্ছে দেশের অন্যতম বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয়। গত ২০১৮ সাল থেকে ভূমি অধিগ্রহণ শুরু হয়। করোনা সঙ্কটে উন্নয়ন কাজ কিছুটা ব্যাহত হলেও এখন পুরোদমেই চলছে অবকাঠামো নির্মাণের প্রস্তুতি। সেইসাথে নেত্রকোনা পৌর শহরের মোহনগঞ্জ রোডে কারিগরি প্রশিক্ষণ কার্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে চলছে পাঠদান ও প্রশাসনিক কর্যক্রম।

ভূমি অধিগ্রহণ শেষ করে এখন চলছে বালু ভরাট ও পাইলিংয়ের কাজ। প্রায় পাঁচ কিলোমিটার দূরের কংশ নদীর ড্রেজিং করে পাইপ লাইনের মাধ্যমে আনা হচ্ছে বালু। এরইমধ্যে বিশাল এলাকা দৃশ্যমান হতে থাকায় এখানে ঘুরতে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ প্রকৃতিপ্রেমী মানুষেরা। স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে অবকাঠামো দ্রুত বাস্তবায়নের দাবি শিক্ষার্থীসহ স্থানীয়দের।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় প্রকল্পর পরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ বলেন, উন্নয়য় কাজ সার্বক্ষণিক নজরদারী করা হচ্ছে, গুণগত মান বজায় রেখেই আগামী বছরের মধ্যে প্রশাসনিক ও একাডেমিক ভবন নির্মাণ শেষ হবে আশা করা হচ্ছে। এ বিশ্ববিদ্যালয় নির্মাণে ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৬০০ কোটি টাকা। এর মাঝে ভূমি অধিগ্রহণে চার কোটি টাকা বরাদ্দ থাকলেও ব্যয় হয়েছে ২০০ কোটি টাকা। আর বালু ভরাট ও কাটাতারে সীমানা নির্ধারণে ব্যয় ধরা হয়েছে ২৪০ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close