বেড়া-সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি

  ২১ জুন, ২০২২

বাদাম নিয়ে বিপাকে চাষি

পাবনার বেড়া উপজেলায় যমুনা নদীতে পানি বেড়ে যাওয়ায় চরাঞ্চলের শত শত বিঘা বাদাম খেত তলিয়ে গেছে। এসব স্থানে বাদাম চাষিরা পরিবারের সদস্যদের নিয়ে তলিয়ে যাওয়া বাদাম তোলার চেষ্টা করছেন। আবার কোনো কোনো স্থানে চাষিরা তলিয়ে যাওয়ার ভয়ে আধা-পাকা বাদামও তুলে ফেলছেন। এতে সব মিলিয়ে বাদাম চাষে মারাত্মক লোকসানের আশঙ্কা করছেন চাষীরা।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, এবছর উপজেলায় ১ হাজার ৩৬০ হেক্টর জমিতে বাদামের আবাদ হয়েছে। আর দিন দশেকের মধ্যেই বাদাম কৃষকদের ঘরে ওঠার কথা। আবাদ করা বেশির ভাগ জমির বাদাম এখনও পুরোপুুরি পুষ্ট না হয়ে আধাপাকা অবস্থায় রয়েছে বলে জানা গেছে।

কৃষকেরা জানান, ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে শুরু করে প্রায় একমাস ধরে কৃষকেরা চরের বালুমিশ্রিত জমিতে বাদাম আবাদ করে থাকেন। আর সেই বাদাম জমি থেকে তোলা শুরু হয় জুন-জুলাই মাসে। সাধারণত জুলাই মাসের শেষ সপ্তাহের মধ্যে সব বাদাম কৃষকের ঘরে উঠে যায়। ভেজা বাদাম ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকা আর শুকনা বাদাম ৪ হাজার থেকে ৪ হাজার ২০০ টাকা দরে বিক্রি হয় বলে জানায় কৃষকরা।

উপজেলার রূপপুর, ঢালারচর, হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের কয়েকটি চরাঞ্চলে গিয়ে দেখা গেছে, প্রচুর বাদামের খেত পানিতে তলিয়ে গেছে। সেসব জমি থেকে কৃষক পরিবারের নারী, শিশুসহ সব সদস্য মিলে বাদাম তুলে নৌকায় করে পাড়ে নিয়ে বাদাম ছাড়াচ্ছেন। আবার কোথাও কোথাও তাঁরা জমির পাড়ে শুকনা স্থানে বাদামগাছ থেকে বাদাম ছাড়াচ্ছেন।

রূপপুর ইউনিয়নের ঘোপসেলন্দা গ্রামের বাদামচাষি আলী আকবর জানান, তিনি পাঁচ বিঘা জমিতে বাদামের আবাদ করেছিলেন। আর এক সপ্তাহের মধ্যে সব বাদাম পুরোপুরি পুষ্ট হয়ে যেত। কিন্তু যমুনার পানি হঠাৎ বেড়ে যাওয়ায় তাঁর দুই বিঘা জমির বাদাম তলিয়ে গেছে। বাকি জমিও তলিয়ে যাওয়ার মুখে রয়েছে। তাঁর জমির আশেপাশে ৬০-৭০ বিঘা বাদাম খেত তলিয়ে গেছে বলে তিনি জানান।

বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত কবির বলেন, যমুনায় পানি বাড়ায় ১৪০ হেক্টর জমির বাদাম পানিতে নিমজ্জিত হয়েছে। বাদাম পুরোপুরি পুষ্ট না হওয়ায় ফলনও কম হয়েছে। শিগগিরই তলিয়ে যাওয়া ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা নির্ধারণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close