নরসিংদী প্রতিনিধি

  ২০ জুন, ২০২২

মধ্যপ্রাচ্য ও ইউরোপে নরসিংদীর সবজি

নরসিংদীর বেলাবতে উৎপাদিত বিষমুক্ত সবজি স্থানীয় চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন অঞ্চলসহ বহির্বিশ্বেও রপ্তানি হচ্ছে। উপজেলার বিভিন্ন গ্রাম থেকে উৎপাদিত এসব বিষমুক্ত সবজি কিনে মধ্যপ্রাচ্য ও ইউরোপীয় দেশগুলোতে রপ্তানি করে আসছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নরসিংদী জেলার বেলাব উপজেলার নারায়ণপুর, সল্লাবাদ, বিন্নাবাদ ও চর-উজিলাবের কৃষকেরা বিভিন্ন বিষমুক্ত সবজি উৎপাদন করছেন। উপজেলার ভূমি খুবই উর্বর। তাই অল্প পরিশ্রমে অধিক সবজির ফলন হয় এখানে। সেই সবজি এখন জেলার চাহিদা মিটিয়ে মধ্যপ্রাচ্য এবং ইউরোপের বেশ কয়েকটি দেশে রপ্তানি হচ্ছে।

স্থানীয় কৃষকেরা জানায়, রপ্তানিকারকদের কাছে বিষমুক্ত সবজি বিক্রি করে আমাদের অনেক লাভ হচ্ছে। অন্যদিকে প্রশাসন বলছে, বিষমুক্ত সবজি উৎপাদনের জন্য তাঁরা কৃষকদের সাহায্য ও সহযোগিতা করে যাচ্ছেন।

নারায়ণপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ও পাইকারি ব্যবসায়ী মো. সাদেক মিয়া বলেন, প্রথমে কৃষকদের বাড়ি থেকে সবজি কিনে প্যাকেটজাত করে এমজিটি কোম্পানিতে পৌঁছাতে হয়। এমজিটি কোম্পানির মাধ্যমে এসব সবজি বিভিন্ন দেশে রপ্তানি করা হয়।

ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মো. মাহফুজুর রহমান বলেন, আমরা মধ্যপ্রাচ্যে ও ইউরোপে সবজি রপ্তানি করে থাকি। গ্রাম থেকে পাইকারদের মাধ্যমে সবজি সংগ্রহ করি। এরপর প্যাকেটজাত করে এসব আমরা বিশ্বের বিভিন্ন দেশে পাঠাই।

এ উপজেলার নারায়ণপুর ইউনিয়নের হোসেন নগর কৃষক মো. মোসলেম মিয়া বলেন, এবার ২০ বিঘা জমিতে বিভিন্ন ধরনের শীতকালীন সবজির আবাদ করেছি। এগুলোর মধ্যে লাউ, বেগুন, টমেটো, শিম আবাদ করেছি। ঢাকা থেকে রপ্তানিকারকেরা জমি থেকে সবজি কিনে নিয়ে মধ্যপ্রাচ্যের ও ইউরোপীয় দেশগুলোতে রপ্তানি করেন। তাই নগদে ও বেশি দামে বিক্রি করে চাহিদা মতো মুনাফা হয়।

বেলাব উপজেলা কৃষি উপসহকারী কর্মকর্তা মো. সালাউদ্দিন বলেন, বিষমুক্ত অরগানিক সবজি উৎপাদন করতে এবং রপ্তানিকারকের কাছে উৎপাদিত সবজি বিক্রির জন্য কৃষকদের যাবতীয় সহযোগিতা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close