দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি

  ১৯ জুন, ২০২২

ঝুঁকিপূর্ণ সেতুতে চলাচল

সেতুর দুই পাশে কোনো রেলিং নেই। বেশির ভাগ পিলারে বড় বড় ফাটলও ধরেছে, খসে পড়ছে পলেস্তারা, বেরিয়ে গেছে রড, মেয়াদ শেষ বহু আগে। এরপরও এমন ঝুঁকিপূর্ণ সেতুর ওপর দিয়ে প্রতিদিন চলাচল করছে শত শত যানবাহন। কুমিল্লার দেবিদ্বার উপজেলার ধামতী ইউনিয়নের দক্ষিণ খাঁ এলাকার কোড়ের পাড় খালের ওপর নির্মিত সেতুটি নিয়ে চরম ভোগান্তি আছেন এই এলাকার মানুষ। যে কোনো সময় সেতুটি ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয়রা।

জানা গেছে, এ সেতুটির পাশে দক্ষিণ খাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর পাশে একটি মসজিদও রয়েছে। আশপাশের বাজারে বিভিন্ন কাঁচামাল ও কৃষিপণ্য পরিবহন কাজে সেতুটি ব্যবহার করা হয়।

সরেজমিনে গেলে স্থানীয় বাসিন্দা কামরুল হাসান আনিস জানান, ভারী যানবাহন উঠলে সেতুটি কাঁপতে থাকে। সেতুর দুই পাশে রেলিং না থাকায় কয়েক দিন পরপর বিভিন্ন যানবাহন নিচে পড়ে যায়। যে কোনো সময় সেতুটি ধসে পড়ার আশঙ্কা করা হচ্ছে। জীর্ণ ও নড়বড়ে সেতুটি ভেঙে সেখানে নতুন সেতু নির্মাণের দাবি জানান তিনি।

এ নিয়ে ওই এলাকার ইউপি সদস্য মো. ইব্রাহিম খলিল বলেন, ১৯৮৬ সালে এ সেতুটি একবার ধসে পড়ে। পরে ১৯৯৯ সালে এটি পুনরায় নির্মাণ করা হয়। এরপর আর কোনো সংস্কার করা হয়নি। বর্তমানে এটি একটি জন গুরুত্বপূর্ণ সেতু। মানুষ নতুন বাড়ি নির্মাণের ইট, বালু, সিমেন্টসহ ভারী যানবাহন দিয়ে বিভিন্ন মালামাল এ সেতুর ওপর পারাপার করে। তখন সেতুটি বিকট কম্পন সৃষ্টি হয়। এ ছাড়াও চট্টগ্রামণ্ডঢাকা মহাসড়কের নুড়িতলা হয়ে দেবিদ্বারে প্রবেশ করতে হয় এ সেতুর ওপর দিয়ে। দীর্ঘদিন এ সেতুটি এ অবস্থায় পড়ে আছে। স্থানীয় উপজেলা প্রকৌশলী অফিস কয়েক দিন আগে সয়েল টেস্ট নিয়েছেন, কিন্তু এখনো কোনো উদ্যোগ নেওয়া হয়নি। এটি দ্রুত নতুন করে নির্মাণের দাবি জানাচ্ছি।

দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ বলেন, শুনেছি সেতুটি খুবই ঝুঁকিপূর্ণ। এটি ভেঙে নির্মাণের উদ্যোগ নেওয়া হবে। এ বিষয়ে দেবিদ্বার উপজেলা প্রকৌশলী মো. শাহ আলম জানান, খুব শিগগিরই সেতুটি নতুন করে নির্মাণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close