সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৯ জুন, ২০২২

পুঁজি সংকটে জর্জরিত চামড়া ব্যবসা

পুজি সংকট কেমিক্যালের মূল্য অত্যাধিক বৃদ্ধি ও ট্যানারী মালিকদের বকেয়া পাওনা পরিশোধ না করায় সিরাজগঞ্জে চামড়া ব্যাবসায়ীরা বিপাকে পড়েছেন। ঈদকে সামনে রেখে চামড়া পট্টিতে নেই কোন প্রস্তুতি। অথচ এমন এক সময় ছিল যখন কোরবানী ঈদের কয়েক মাস আগে থেকেই ব্যবসায়ীদের মাঝে চাঙ্গা ভাব দেখা যেত। কিন্তু গত কয়েক বছর ধরে জেলার চামড়া ব্যবসায়ীদের মাঝে সেই ভাব আর নেই। পুজি সংকটে আবার অনেক ব্যবসায়ী তাদের বকেয়া তুলতে না পারায় বিপাকে পড়েছে। ইতিমধ্যেই এখানকার অনেক ব্যবসায়ী এই ব্যবসা ছেড়ে অন্য কোন ব্যবসা ধরেছে।

চামড়া ব্যবসায়ী সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জ চামড়া পট্টিতে ৪০ জন চামড়া ব্যবসায়ী ছিল। এখন কমতে কমতে মাত্র ৩ জনে এসেছে। যে ৩ জন আছে তারাও ভালো অবস্থায় নেই বলে জানা গেছে। অথচ অতীতে সিরাজগঞ্জে জমজমাট চামড়া ব্যবসা ছিল। সহস্রাধিক শ্রমিক এই চামড়া পট্টিতে কর্মরত ছিল।

কোরবানী ঈদের এর সংখ্যা কয়েক গুন বেড়ে যেত। কাকডাকা ভোর হতে চামড়া প্রক্রিয়াজাতে কাজ শুরু হতো, চলতো গভীর রাত পর্যন্ত। এ সময় চামড়ার গন্ধে এলাকায় যাওয়া দুরহ হয়ে পরতো।

চমড়া ব্যবসায়ী সূত্রে জানা গেছে, আমিনুল ইসলাম নামে এক ব্যবসায়ি ট্যনারী মালিকের কাছে ৫৫ কোটি টাকা বকেয়া পাবে। এছাড়া ছোট ছোট অনেক ব্যবসায়ী আছেন যাদের ১০ থেকে ১৫ কোটি টাকা বকেয়া পড়ে রয়েছে।

এ ব্যাপারে চমড়া ব্যবসায়ী জহুরুল ইসলাম জানান, এখন আর চামড়া ব্যবসা নেই। পুজির সংকটের পাশপাশি ক্যামিকেলের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণে ব্যবসা করা কঠিন হয়ে পড়েছে।

এছাড়া চামড়া বিদেশে পাঠাতে জাহাজ ভাড়াও অনেক বেড়েছে। এক্ষেত্রে চামড়ার দাম আরো কমে যাওয়ায় আমাদের ব্যবসা

করা কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন, অন্যান্য ব্যবসার মতো সরকার যদি এই ব্যবসায় আলাদা লোনের ব্যবস্থা করতো

তাহলে আমরা টিকে থাকতাম। চামড়া পাকা করার যে ক্যামিকেলের দাম আগে ছিল ৭৫ হাজার টাকা ড্রাম, এখন সেই ড্রামের মুল্য হয়েছে আড়াই লাখ টাকা। এ অবস্থায় এখানকার ব্যবসায়ীরা ব্যবসা ছাড়তে

ছাড়তে মাত্র ৩ জনে টিকে আছি। তিনি দঃখ করে বলেন, সব ব্যবসায়ী করোনায় প্রনোদনা পেয়েছেন আমরা কোন প্রনোদনা পাইনি বরং করোনার মধ্যে আমাদের ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে দিয়েছিল রেলওয়ে কর্তৃপক্ষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close