রাজবাড়ী প্রতিনিধি

  ১৯ জুন, ২০২২

চীনা বাদাম নিয়ে বিপাকে পদ্মা পাড়ের চাষিরা

দৌলতদিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকার প্রায় ৩০ বিঘা জমির চীনা বাদাম ভেসে গেছে

গত কয়েক দিনে পদ্মায় পানি বৃদ্ধির ফলে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ধোপাগাতির চর, বিশ্বনাথপুরচর এলাকার প্রায় ৩০ বিঘা জমির চীনা বাদাম ভেসে গেছে। এতে ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

সরেজমিনে দৌলতদিয়া ইউনিয়নের মজিদ শেখেরপাড়া ও সিদ্দিক কাজীরপাড়ায় গিয়ে স্থানীয় কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

ক্ষতিগ্রস্ত কৃষক আফতাব সেখ বলেন, ধোপাগতির চরে এবার ৩০ বিঘা ফসলি জমিতে চীনা বাদামের চাষ করেছিলাম, কিন্তু হঠাৎ করে পানি বেড়ে যাওয়ায় ১০ বিঘা জমির বাদাম পানিতে তলিয়ে গেছে। মোটে ২০ বিঘা জমির বাদাম পেয়েছি। এ বছর বাদাম চাষে আমার বড় ধরনের লোকসান হবে।

অপর কৃষক মুন্নাফ সেখ বলেন, ২০ বিঘা জমিতে চীনা বাদাম রোপণ করে মাত্র ১০ বিঘা জমির বাদাম পেয়েছি। ১০ বিঘা জমির চীনা বাদাম পানিতে তলিয়ে যাওয়াতে এখন ১ হাজার ৫০০ টাকা ভাড়া দিয়ে নৌকায় করে এই চীনা বাদাম বাড়িতে আনছি। এরপর আবার মহিলাদের দিয়ে গাছ থেকে বাদাম ছাড়িয়ে শুকিয়ে বাজারে বিক্রি করতে হবে। চীনা বাদামে এবার লাভ হবে না।

কৃষক ইদ্রিস মণ্ডল বলেন, আমিও ১০ বিঘা জমিতে বাদাম লাগিয়ে ছিলাম। সব চীনা বাদাম পানির নিচে চলে গেছে। এখন সব হারিয়ে বড় একটা নৌকা কিনে ভাড়ায় বাদাম টানছি।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকনুজ্জামান যুগান্তরকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সরকারের পক্ষ থেকে আমরা বিনামূল্যে বীজ ও সার দিয়ে তাদের চীনা বাদাম চাষে উৎসাহিত করেছি। এ বছর তারা জমিতে চীনা বাদাম চাষ করে বিঘাপ্রতি ৭-৮ মণ বাদাম পেলেও পানি বৃদ্ধির কারণে অনেকটা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close