শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০২২

উৎপাদন বাড়াতে চা বাগান ছাঁটাই

চায়ের রাজ্য শ্রীমঙ্গলে শীতকাল এলেই চা গাছ কাটা পড়ে। শীতে পুরো চা বাগানজুড়ে চা গাছগুলোর মাথা কাটা দেখা যায়। বাগানের সব চা গাছে একই পদ্ধতি প্রয়োগ করা হয়। ফলে দূর থেকে দেখা যায় পত্রশূন্য বৃক্ষের সম্মিলিত সারি। এভাবে মাথা কেটে ফেলার পদ্ধতির নামণ্ড প্রুনিং (Pruning)। বাংলায় যাকে ছাঁটাই বলা হয়।

সরেজমিনে জানা গেছে, শীতকালে বাণিজ্যিক বাগানগুলোর চায়ের গাছে মাথা-ছাঁটাই কাজ চলে। দেশের প্রায় প্রতিটি চা বাগান এখন প্রুনিংয়ের আওতায় চলে এসেছে। চায়ের উৎপাদন ক্ষমতা বাড়াতে এমন পদ্ধতি বাংলাদেশের ১৬৭টি চা বাগানের প্রায় সবগুলোতেই প্রয়োগ করা হয়ে থাকে। প্রুনিং করা হয় কয়েকটি পদ্ধতিতে। যেমন চা গাছের বয়স হিসাব করে একেকটি গাছের মাথা বেশি পরিমাণে ছাঁটাই, মাঝারি পরিমাণে ছাঁটাই এবং অল্প পরিমাণে ছাঁটাই করা হয়। এতে চা গাছের অধিকতর উপকারিতা তৈরী হয়। সম্প্রতি জেমস ফিনলের ভাড়াউড়া চা বাগান, ইস্পাহানি মালিকানাধীন জেরিন চা বাগানের সেকশনগুলোতে প্রুনিং করার চিত্র দেখা গেছে। বাগানের নারী-পুরুষ শ্রমিকরা এসব কাজে ব্যস্ত সময় পার করছে।

এ ব্যাপারে জেরিন চা বাগানের ডেপুটি জেনারেল ম্যানেজার সেলিম রেজা চৌধুরী বলেন, চা বাগানের ভাষায় প্রুনিংয়ের আরেক নাম হলো কলম করা। নানান ধরনের প্রুনিং রয়েছে। যেমন, কলার প্রুনিং (গলাকাটা ছাঁটাই), মিডিয়াম প্রুনিং (মধ্যম ছাঁটাই), লাইট প্রুনিং (হালকা ছাঁটাই), লো প্রুনিং (নিচু ছাঁটাই), ক্লিন প্রুনিং (পরিষ্কার ছাঁটাই)। এসব গাছের বয়স, মাটির উর্বরতা প্রভৃতি দিক বিবেচনা করে প্রতি সেকশনে আলাদা প্রুনিং নির্বাচন করা হয়। অভিজ্ঞ টি-প্লান্টার দ্বারা এ কাজ সম্পন্ন করা হয়।

তিনি আরো জানান, চা গাছে প্রুনিং মানেই হলো নতুন জীবন দান। এজন্য প্রয়োজনীয় সেচ ব্যবস্থা, মাটিতে যথেষ্ট পরিমাণ খাদ্য উপাদান প্রভৃতি বিষয়গুলো প্রুনিং পরবর্তী সময়ে নজরে রাখতে হয় বলে জানান সেলিম রেজা চৌধুরী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close