চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ হাসপাতাল

নিরাপত্তা জোরদারে ৫৩ সিসি ক্যামেরা

নিরাপত্তার ব্যবস্থা জোরদার করতে চাঁপাইনবাবগঞ্জ ২৫০ শয্যার হাসপাতালে ৫৩টি ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করা হয়েছে। পুরো হাসপাতালের ভেতর ও বাইরের নিরাপত্তা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নেওয়া হয়। আটতলার হাসপাতালের নতুন ভবনে ৩১ ও পুরোনো ভবনে রয়েছে ২২টি সিসি ক্যামেরা। পুরোনো ভবনে ২২টি নতুন ভবনে ৩১টি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

হাসপাতালের বাইরের চার দিক, জরুরি বিভাগ, বহির্বিভাগ, ফার্মেসি, করিডোর, অপারেশন থিয়েটারসহ পুরো হাসপাতাল এখন ক্যামেরার আওতায়। হাসপাতালে বিভিন্ন অপরাধীদের শনাক্ত করাসহ নানা অনিয়ম ধরা পড়বে সার্কিট ক্যামেরায়।

স্থানীয় একটি এনজিওতে চাকরি করেন আফসানা খাতুন। এর আগে হাসপাতালে চিকিৎসা নিতে এসে ভিন্ন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন তিনি।

আফসানা জানান, লাইনে দাঁড়িয়ে থাকা অবস্থায় নিজে দেখেছি এক মহিলাকে দুবার ওষুধ নিতে। পরে হাসপাতালের এক স্টাফ সেই মহিলাকে ধরে ফেলেছিল। সিসি ক্যামেরা থাকলে এসব বিষয়

নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা সম্ভব হবে।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের এক স্টাফ বলেন, বর্তমানে হাসপাতালে সবচেয়ে বেশি প্রয়োজন হয় গ্যাস্ট্রিকের ওষুধের। অবস্থা এমন যে, মাসের প্রথম ২০ দিনেই শেষ হয়ে যায় এই ওষুধ। এর অন্যতম প্রধান কারণ ওষুধ চুরি ও একই ব্যক্তির বারবার ওষুধ নিয়ে যাওয়া। তবে হাসপাতালের কে বা কারা ওষুধ চুরি করে সে বিষয়ে কিছু বলেননি তিনি।

হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট মোশাররফ হোসেন জানান, আমার কাজের ক্ষেত্র এক্স-রে ও ইসিজি বিভাগের সামনেও কয়েক দিন আগে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। এতে গুরুত্বপূর্ণ এই জায়গার নিরাপত্তা বাড়বে। সুষ্ঠুভাবে চিকিৎসা দেওয়া সম্ভব হবে। এখন বারবার আর কেউ ওষুধ নিতে পারবে না। এমনকি কমবে দালালদের দৌরাত্ম্য।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. নুরুন্নাহার নাসু বলেন, পুরো হাসপাতাল ভবনে ক্যামেরা স্থাপনের ফলে অভ্যন্তরীণ নিরাপত্তা বাড়বে। এমনকি নানা অপরাধ ধরা পড়বে ক্যামেরায়। মাঝে মধ্যে এখানে রোগী ও তাদের স্বজনদের মোবাইল, টাকাসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র হারিয়ে যায়। তা উদ্ধার ও অপরাধী শনাক্তে ভূমিকা রাখবে সিসি ক্যামেরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close