গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ১৪ জানুয়ারি, ২০২২

বিদ্যুতের মিটার চুরি রাত জেগে পাহারা

সিরাজগঞ্জে বিদ্যুৎ মিটার চুরির ঘটনায় মালিকদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। মিটার চুরি রোধে অনেকেই রাত জেগে মিটার পাহারার ব্যবস্থা করেছেন। চলতি মাসে কামারখন্দে চালকল মালিকদের ১৭টি ও কাজীপুরে ৪টি মিটার চুরি ঘটনা ঘটেছে।

মিটার মালিকেরা জানান, মিটার চুরি হলেও চোর মিটারের খালি বক্সে একটি চিরকুট রেখে যায় যাতে লেখা থাকে একটি ফোন নাম্বর। পরে নাম্বরে ফোন দিলে নির্দিষ্ট পরিমাণ টাকার দাবি করে। টাকা দিলে মিটার ফিরিয়ে দেওয়ার কথা জানান চোরের দল। কাজীপুর উপজেলার সোনামুখীর সেচ সংযোগ গ্রহিতা রফিকুল ইসলাম জানান, আমার মোটর ও মিটার ১০ বছর ধরে বাহিরেই রয়েছে। এনব শুনে দুশ্চিন্তা বেড়ে গেল।

কামারখন্দ উপজেলার কর্ণসূতি গ্রামের চালকল মালিক রফিকুল ইসলাম জানান, এর আগেও মিটার চুরি হয়েছে। আবারও শুরু হয়েছে মিটার চুরি। যদিও মিটার অক্ষত আছে তবু আতঙ্কে আছি কখন যেন মিটার চুরি হয়ে যায়। চুরি ঠেকাতে সারা রাত পাহারা দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, কাজীপুরে দুটি রাইচ মিল ও দুটি সেমি অটোমিলের ৪টি মিটার চুরি করে চোরের দল একটি মোবাইল ফোন নম্বর রেখে যায়। চিরকুটে লেখা ফোন নম্বরে যোগাযোগ করে মিটার ফেরত নেওয়ার পথও বাতলে দেওয়া হয়। গত ৮ জানুয়ারি সোনামুখী ইউনিয়নের হরিনাথপুর গ্রামে এমন এক অভিনব চুরির ঘটনা ঘটেছে।

উপজেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, ঘটনার দিন সকালে মিটার চুরি যাবার বিষয়টি তার চোখে পড়ে। এ সময় তিনি অন্য মিল মালিকদের ফোন করলে তারাও মিটার চুরির বিষয়টি জানান। মিটারের কাছেই দেখি গোল একটি মোটা কাগজ পড়ে রয়েছে। সেই কাগজে বড় করে লেখা একটি ফোন নাম্বর। নাম্বরের নিচে লেখা আছে মিটার পাবে। ফোন দিলে রিসিভ করে ৬ হাজার টাকা দাবি করে বলে জানান তিনি। এ বিষয়ে কাজীপুর থানার ওসি পঞ্চন্দ সরকারকে জানালে তিনি পদক্ষেপ নেওয়ার কথা জানান।

সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার (জিএম) অখীল কুমার সাহা জানান, কামারখন্দের ১৭টি মিটার চুরির ঘটনায় থানায় এফ আই আর করা হয়েছে। মিটার চুরির বিষয়টি খতিয়ে দেখতে পুলিশকে অনুরোধ জানানো হয়েছে। পল্লী বিদ্যুৎ সমিতির পক্ষ থেকে মিটার চুরি রোধে মাইকিং করাসহ লিফলেট বিতরণ ও গ্রাহকদের মিটার পাহারা দেওয়ার জন্য বলা হচ্ছে।

কামারখন্দ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার শাহীনুর কবীর জানান, মিটার চুরির বিষয়টি নতুন কিছু নয়। এর আগেও মিটার চোর চক্রের চার সদস্যকে ঢাকার সাভার থেকে গ্রেপ্তার করা হয়। এরপর এই এলাকায় গত প্রায় দুই বছরে মিটার চুরির কোনো ঘটনা ঘটেনি। সাম্প্রতিক মিটার চুরির অভিযোগ পেয়েছি। খুব অল্প সময়ের মধ্যে অভিযুক্তদের গ্রেপ্তার করতে পারব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close