এম কবির, টাঙ্গাইল

  ১৪ জানুয়ারি, ২০২২

ব্যবসায়ীর দখলে ফুটপাত পথচারীদের দুর্ভোগ

টাঙ্গাইলের ধনবাড়ী পৌর শহর বাজারের সর্বত্রই লেগে থাকে যানজট। চলাচলের সুবিধার্থে সড়ক বর্ধিত করা হয়েছে। পথচারীদের সুবিধার্থে করা হয়েছে ফুটপাতও। তবে সবই যেন ব্যবসায়ীদের দখলে। বিভিন্ন সামগ্রীতে ভরে আছে রাস্তার দুপাশ। কর্তৃপক্ষের কোনো তদারকি না থাকায় এমন পরিস্থিতি বছরজুড়েই দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, সাবেক সোনালী ব্যাংক রোড থেকে কিচেন মার্কেট হয়ে দর্জিপট্টি, মেইন রোড, ফল হাটি রোড, গুড় হাঁটি রাস্তার দুপাশের ব্যবসায়ীরা তাদের চাহিদামতো বাড়িয়ে বিভিন্ন সামগ্রী রেখে দখল করে নিয়েছে। পরিচালনা করছে বিভিন্ন মুদি, সার-কীটনাশক, সবজি ও নিত্যপ্রয়োজনীয় দোকান। এছাড়াও যেকোনো সময় বাজারের ভেতরে ট্রাক ঢুকিয়ে মালামাল খালাস করছেন ব্যবসায়ীরা। ট্রাকের মালামাল খালাস করা নির্ধারিত সময় থাকলেও ব্যবসায়ীরা কোনোভাবেই তা মানছে না। তাদের ইচ্ছামতো মালামাল খালাস করছে। এতে সৃষ্টি হচ্ছে দীর্ঘ যানজটের। ছোট যানবাহন সাইকেল, মোটরসাইকেল ও রিকশা-ভ্যান নিয়ে চলাচল করা যাচ্ছে না। বাজারের ভেতরে ডাক্তারের চেম্বার, ফার্মেসিতে যেতে পারছে না রোগী ও অ্যাম্বুলেন্স। তারা রয়েছেন সবচেয়ে বিপাকে। ব্যবসায়ীদের এমন পরিস্থিতি দেখে সবাই ক্ষিপ্ত। এ রোডের শিক্ষার্থীরাও সময় মতো তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া-আসা করতে পারছে না।

ফল বাজারের ক্যামেলিয়া টাওয়ার হতে শেষ সীমা পর্যন্ত দীর্ঘদিন ধরে দোকান ব্যবসায়ীরা রাস্তা ভাড়া দিয়ে আসছেন ফল ব্যবাসীয়দের কাছে। প্রতি মাসে মোটা অঙ্কের টাকার বিনিময়ে তারা ওই দোকান ব্যবসায়ীর কাছে থেকে সামনের জায়গা (রাস্তা) ভাড়া নিয়ে ফলের ব্যবসায় করছেন।

জিলাপি ব্যবসায়ী সিদ্দিক হোসেন ক্ষিপ্ত হয়ে বলেন, ‘জায়গা ভাড়া নিয়েছি এজন্য আমার সুবিধামতো ব্যবসা করছি। মেয়র কি করব?’ নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক ব্যবসায়ী জানান, মেয়র ও প্রশাসন কিছু না বলায় আমরা সুবিধা পাচ্ছি। এজন্য ব্যবসা করছি। দীর্ঘদিন ধরে এভাবেই ব্যবসা করা হচ্ছে। আগের মেয়র কিছু বলেনি। নতুন মেয়র কি বলবে? বাজার করতে আসা মালেক হোসেন, আরিফ মিয়া ও নাজনিন বেগম বলেন, বাজারে কোনো কিছু কিনতে আসা অনেক কষ্টকর। ব্যবসায়ীরা দিন দিন রাস্তা দখল করেই নিচ্ছে। উপজেলা প্রশাসন, পৌর কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিরা এগুলো দেখেও দেখে না! সবাই ভোগান্তির শিকার হচ্ছে। জনগণের সুবিধার্থে এগুলো উচ্ছেদ করে চলাচলের জন্য উপযোগী করা হোক।

ডাক্তারের কাছে রোগী নিয়ে যাওয়া আবু তাহের জানান, অসুস্থ বাবাকে নিয়ে ডাক্তারের চেম্বারে যাব। কিন্তু যানজটের কারণে যেতে খুবই কষ্ট হচ্ছে। সামনে ট্রাক দাঁড় করিয়ে মালামাল খালাস করছে ব্যবসায়ীরা। ধনবাড়ী মডেল কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী গৌরাঙ্গ সূত্রধর ও ধনবাড়ী সরকারি কলেজের শিক্ষার্থী আকলিমা খাতুন জানান, বাজার রোড হয়ে আমাদের স্কুল-কলেজে যেতে হয়। রাস্তার দুই পাশের

ব্যবসায়ীরা রাস্তা দখল করে ব্যবসা করার কারণে যানজটের সৃষ্টি হয়। প্রতিদিনই বাজারের ভেতরে ট্রাক রেখে মালামাল খালাস করে। এতে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছাতে দেরি হয়ে যায়। ধনবাড়ী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল হাইের সঙ্গে মোবাইল ফোনে বারবার যোগোযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে ধনবাড়ী পৌরসভার মেয়র মুহাম্মদ মনিরুজ্জমান বকল জানান, অবৈধ স্থাপনা উচ্ছেদের ব্যাপারে নোটিস ও মাইকিং করে সাবাই জানিয়ে দেওয়া হয়েছে। দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে ধনবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হক জানান, এ ব্যাপারে পৌরসভার মেয়র সহযোগিতা চাইলে আমরা উচ্ছেদের ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close