সুজানগর (পাবনা) প্রতিনিধি

  ১৪ জানুয়ারি, ২০২২

বাজারে মূলকাটা পেঁয়াজ দাম নিয়ে ক্ষোভ কৃষকের

পাবনার সুজানগরে উত্তরবঙ্গের মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়ে থাকে। এরি মধ্যে উপজেলার বিভিন্ন হাট-বাজারে আগাম জাতের নতুন মূলকাটা পেঁয়াজ উঠতে শুরু করেছে। তবে ন্যায্য দাম থেকে বঞ্চিত হওয়ায় হতাশ চাষি।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর সুজানগরে ১৬০০ হেক্টর জমিতে মূলকাটা পেঁয়াজের আবাদ হয়। তবে এ বছর ১৬৫০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। অনুকূল আবহাওয়া ও সঠিক সময়ে সার বীজ দিতে পারায় কৃষকেরা প্রতি বিঘা জমি থেকে ৬০-৭০ মণ পর্যন্ত পেঁয়াজ এ বছর ঘরে তুলছে।

চরপাড়া গ্রামের পেঁয়াজ চাষি রফিক হোসেন জানান, পেঁয়াজ উৎপাদনে প্রতি বিঘায় তাদের যে পরিমান টাকা খরচ হয়েছে তাতে বর্তমান বাজার মূল্য অনুয়ায়ী কিছুটা লোকসান হচ্ছে। পেঁয়াজের দাম মণ প্রতি ১৩০০ টাকা হয় হলে কৃষক তাদের খরচের টাকা তুলতে পারবে। কিন্তু পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০০-১১০০ টাকা মণ।

চাষী নুরুজ্জামান বলেন, ‘প্রায় ২২ বিঘা জমিতে পেঁয়াজের আবাদ করেছি, কিন্তু বর্তমানে যে দাম তাতে উৎপাদন খরচ না উঠায় চিন্তায় আছি।’ পেঁয়াজ ব্যবসায়ী হারুন মন্ডল জানান, এ উপজেলার বৃহত্তর গাজনার বিল ও চর অঞ্চলে যেহেতু মূলকাটা পেঁয়াজ সবচেয়ে বেশি উৎপাদন হয়। তাই চরঞ্চালের পার্শ্ববর্তী শ্যামগঞ্জ, বোনকোলা, রাইপুর ও পৌর হাট-বাজারেই সবচেয়ে বেশি পেঁয়াজের আমদানি হয়। এই পেঁয়াজের চাহিদা থাকায় ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় ব্যবসায়ীরা কেনার জন্য এখানে এসে থাকেন। এই পেঁয়াজ ঘরে বেশি দিন সংরক্ষণ করে রাখা যায় না। তাই কৃষকেরা মাঠ থেকে তুলেই বাজারে দ্রুত বিক্রি করে দেন।’

উপজেলা কৃষি কর্মকর্তা রাফিউল ইসলাম জানান, নতুন মৌসুমি এ মূলকাটা পেঁয়াজ উপজেলার বিভিন্ন হাট-বাজারে উঠতে শুরু করেছে। এখন থেকে আস্তে আস্তে পেঁয়াজের দাম আরো কিছুটা কমবে। এছাড়া কৃষক জমিতে দানা পেঁয়াজ রোপণ করতে শুরু করেছে। এ উপজেলায় ১৭ হাজার ৫০০ হেক্টর জমিতে দানা পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নতুন এ দানা পেঁয়াজ আগামী ৩ মাসের মধ্যেই কৃষক ঘরে তুলতে পারবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close