মতিয়ার রহমান মিঞা, মধুখালী (ফরিদপুর)

  ১২ জানুয়ারি, ২০২২

মধুখালীতে জমজমাট পেঁয়াজের চারার হাট

মধুখালীতে জমে উঠেছে পেঁয়াজের চারার হাট। চারা রোপণের মৌসুমকে কেন্দ্র করে প্রতি বছরই হাট জমে মধুখালীতে। পৌরসভার ৪নং ওয়ার্ডের মরিচ বাজারে এ হাট জমে। সপ্তাহের সোম ও শুক্রবার হাটবার। এ দুটি দিনে সকাল থেকেই ব্যবসায়ী ও ক্রেতাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে হাট। বিভিন্ন প্রজাতির বিদেশি ও দেশি জাতের চারা বিক্রি হয় এ হাটে।

এ বছর মধুখালীর বিভিন্ন হাটে কৃষকরা পেঁয়াজের চারা সংগ্রহ করতে ব্যস্ত দেখা যাচ্ছে। তবে গত বছরের তুলনায় দাম বেশি হওয়ায় কৃষক হতাশ। উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় গত মৌসুমের তুলনায় চলতি বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পেঁয়াজের চারা রোপণের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু অতিবৃষ্টির কারণে জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় আগের রোপণকৃত চারা নষ্ট হয়ে যায়।

উপজেলার সবচেয়ে বড় মধুখালী বাজার হাটে সোমবার চারা সংগ্রহ করতে ভিড় পড়ে গেছে কৃষকদের। মানিকগঞ্জ ঝিটকা, রাজবাড়ীর বহরপুর, নারুয়া, সোনাপুর, বস্তাবাজার, কসাইপুরসহ বিভিন্ন স্থান থেকে মিনি পিকআপে করে চারা নেওয়া হয় মধুখালীর হাটে। সেখান থেকে এসব চারা আবার দেশের বিভিন্ন জেলায় পৌঁছে যায়।

প্রথম দিকে খুচরা পর্যায়ে প্রতিমণ চারার দাম ৩ হাজার থেকে ৩৫০০ টাকায় বিক্রি হলেও এখন ৮০০ টাকা থেকে ১৫০০ টাকায় বিক্রি হচ্ছে। গত বছরের তুলনায় এবার চারার দাম কিছুটা বেশি। হাটে চারার আমদানিও ব্যাপক দেখা যায়। চারা রোপণে কৃষকরা এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন। সকাল থেকে বিকাল পর্যন্ত শত শত কৃষক হাটে চারা সংগ্রহ করতে হাজির হচ্ছে।

মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলভির রহমান জানান, ১০ হেক্টর পর্যন্ত চারা রোপণ করেছে কৃষক। সামনে আরো এক মাস কৃষকরা চারা রোপণ করবেন। তাতে এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এবার উপজেলায় পেঁয়াজের কদম বীজ ৯৫ হেক্টর ও ১৮০ হেক্টর জমিতে বীজতলা করা হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close