প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০২১

বিভিন্ন স্থানে প্রতিবন্ধী দিবস পালন

প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়

‘টেকসই নেতৃত্ব বিকাশে জাতীয়ভাবে প্রতিবন্ধীদের শিক্ষা নিশ্চিতকরণ’ প্রতিপাদ্যে নিয়ে ৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার বিভিন্ন স্থানে নানা আয়োজনে দিবসটি পালিত হয়। ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এই দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের বেলকুচিতে একটি র‌্যালি স্কুল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য আবদুল মমিন মণ্ডল বলেন, প্রতিবন্ধীরাও আমাদের সমাজেরই মানুষ। শারীরিকভাবে অসম্পন্ন এই মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতাসহ তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানো প্রতিটি সচেতন নাগরিকের নৈতিক দায়িত্ব। অটিজম স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি বেগম আশানুর বিশ্বাসের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন বেলকুচি উপজেলার সমাজসেবা কর্মকর্তা ইলিয়াস উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুল হক সরকার প্রমুখ।

ফরিদপুর : ফরিদপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বর্ণাঢ্য র‌্যালি ও কম্বল বিতরণ করা হয়। সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক এএসএম আলী আহসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক অতুল সরকার, প্রফেসর এমএ সামাদ, সাংবাদিক পান্না বালা, প্রোগ্রাম ইনচার্জ বিসিসি অলিউল্লাহ আহমেদ, গ্রাম উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিপ্লব কুমার মালো, প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে বক্তব্য দেন কুদ্দুস, মিলি আক্তার, রাশিদুল প্রমুখ। অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী দিলীপ কুমার সরকারকে হুইল চেয়ার বিতরণ করা হয়।

মদন (নেত্রকোনা) : মদনায় বীর মুক্তিযোদ্ধা এ রহিম চৌধুরী অটিজম ও প্রতিবন্ধী স্কুলের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় বক্তব্য দেন তোফাজ্জল সমাজকল্যাণ সংস্থার সভাপতি তাহমিনা চৌধুরী, প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেন, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উজ্জ্বল রহিম, ইমরান, পলাশ, সিনিয়র শিক্ষক ঝর্না রাণী দাস, সহকারী শিক্ষক পারভীন আক্তার, শাহীদা আক্তার, রুমকী আক্তার, শওকত ইসলাম প্রমুখ।

দৌলতখান (ভোলা) : ভোলায় বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন অগ্রদূত সংস্থা এএসের সহযোগিতায় ও অগ্রদূত প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অগ্রদূত প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাকির হোসেন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন সদর উপজেলা সমাজসেবা অফিসার দেলোয়ার হোসেন, অগ্রদূত প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক খায়রুল ইসলাম। মুজিববর্ষে অনলাইনে আবেদন করা প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে স্বীকৃতি ও এমপিওভুক্ত করার দাবি জানান অগ্রদূত প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাকির হোসেন চৌধুরী।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও রহনপুর প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে একটি র‌্যালি রহনপুর প্রতিবন্ধী বিদ্যালয় থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় বক্তব্য দেন ইউএনও মো. মিজানুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম, রহনপুর প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুবেল আলী প্রমুখ।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের শাহজাদপুরে খারুয়াজংলা প্রতিবন্ধী বিদ্যালয়ের বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের মাঝে কম্বল ও ভ্যাসলিন বিতরণ করা হয়। খারুয়াজংলা বিদ্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথির বক্তব্য দেন এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতা। ইউএনও শাহ মো. শামসুজ্জোহার সভাপতিত্বে আরো বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, সাবেক পৌর মেয়র হালিমুল হক মিরু, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজলুল হক, রাজশাহী মহানগর শাখার বঙ্গবন্ধু পরিষদের সদস্য ইউনুস আলী বিশ্বাস, প্রধান শিক্ষক রুকসানা জামান কনিকা, বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শাহাদৎ হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক আমানুল্লা কায়ছার। অনুষ্ঠান শেষে প্রতিবন্ধী শিশুদের মাঝে ২০০ পিস কম্বল ও ১টি কম্পিউটার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে তুলে দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close