রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

  ২৫ নভেম্বর, ২০২১

আগাম তরমুজ চাষে বেড়েছে ব্যস্ততা

রাঙ্গাবালীতে আগাম তরমুজ চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষক। তবে এবার আবহাওয়া অনুকূলে থাকায় অধিক লাভের আশায় আগাম তরমুজ চাষ করছেন তারা। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর প্রায় ১৫০ হেক্টর জমিতে আগাম তরমুজ চাষের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বিভিন্ন ইউনিয়নের তরমুজ চাষি জমি চাষ, মাটিকাটা, বেড তৈরি, ম্যাদা তৈরি এবং মাটির সঙ্গে সার মিশিয়ে বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন।

উপজেলার বড়বাইশদিয়া এলাকার তরমুজ চাষি মিরাজ মাহমুদ বলেন, গত বছর আগাম তরমুজ দিয়ে তিনি লাভবান হওয়ায় এ বছরও তিনি আগাম তরমুজ চাষের প্রস্তুতি নিচ্ছেন। তিনি আরো জানান, এ বছর তিনি ১০ একরেরও বেশি জমিতে তরমুজ চাষ করবেন। তিনি শুরুতেই ২ একর জমি বীজ বপনের জন্য তৈরি করেছেন। তরমুজ চাষিরা জানান, প্রতি বছরের মতো এ বছরও সৈকতের পুরো বালুচরে আগাম তরমুজ চাষ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রখর রৌদ্র আর উত্তপ্ত গরম বালুতে মাথার ঘাম পায়ে ফেলে অধিক ফলনের আশায় তরমুজ খেতের পরিচর্যার কাজে ব্যস্ত রয়েছেন বালুচরের চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্র্তা মো. মনিরুল ইসলাম বলেন, তরমুজ চাষ আগাম করার কারণে আমাদের কৃষক বেশি লাভবান হন। তাছাড়া আগাম চাষের কারণে তারা বৃষ্টি এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্ত থাকতে পারেন। আমাদের উপসহকারী কৃষি কর্মকর্তারা আগাম তরমুজ চাষিদের মাঠপর্যায়ে পরামর্শ এবং তাদের সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close