ফরিদপুর প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০২১

সমন্বিত খামারে প্রবাসীর সাফল্য

ফরিদপুর শহরের চরকমলাপুর এলাকার বাসিন্দা প্রবাসী শামসুদ্দিন করিম বাবু। যুক্তরাষ্ট্র থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেছেন। বেশির ভাগ সময় থাকেন যুক্তরাষ্ট্রে, করোনাকালীন দেশে এসে আটকে পড়েন। বিদেশে ফিরে যেতে না পেরে, নিজ বাড়ির পেছনের পতিত জমিতে গড়ে তোলেন সমন্বিত খামার। সমন্বিত খামার করে ১৯ মাসেই সফলতা পেয়েছেন এই যুবক। করোনা পরিস্থিতিতে দেশে এসে আটকে পড়ার পর বাড়ির পেছনের পতিত জমিতে গড়ে তোলের ‘অর্নব মডেল র্ফাম’ নামের সমন্বিত খামার।

অত্যাধুনিক এই খামারে স্থান পেয়েছে দেশি-বিদেশি কবুতর, বিদেশি সিল্কি মুরগি, তিতির পাখী,

বিভিন্ন জাতের দেশি-বিদেশি হাঁস, উন্নত জাতের ছাগল, ভেড়া, টারকি, কয়েল, দুগ্ধখামারাসহ ১৫ প্রজাতির পশু-পাখি। আর এই খামারে কর্মসংস্থান হয়েছে ২৫ জন শিক্ষিত নারী-পুরুষের। খামারে কাজ করার সুযোগ পেয়ে খুশি খামারে কর্মরত নারী-পুরুষ।

শহরের ভেতরে একটি দৃষ্টিনন্দন ও পরিপাটি খামারের সংবাদ পেয়ে পরিদর্শন করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুল আলম ও অর্নব মডেল ফার্মের স্বত্বাধিকারী শামসুদ্দিন করিম বাবু। খামারের প্রতিটি ইউনিট ঘুরে দেখেন জেলা প্রশাসক। এ সময় তিনি খামারে কর্মরত নারী-পুরুষের সঙ্গে কথা বলেন।

জেলা প্রশাসক খামারে কর্মরতদের উদ্দেশে বলেন, খামারটি গড়ে তুলেছেন বলেই তোমরা এখানে কাজ করার সুযোগ পেয়েছো। তোমাদের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। তোমরা এই প্রতিষ্ঠানকে নিজের মনে করে কাজ করবে। প্রতিষ্ঠান বেঁচে থাকলে, তোমরাও ভালো থাকতে পারবে।

শামসুদ্দিন করিম বাবু বলেন, করোনার সময় বাহিরে থেকে আসার পর দেখলাম অনেক বেকার ছেলেমেয়ে আছে তাদের চাকরি দরকার। এদের কথা চিন্তা করেই আমার পতিত পড়ে থাকা জমিতে এই ফার্ম গড়ে তুলি। ফার্ম করাতে এখানে ২৫ জনের কর্মসংস্থানের সুযোগ হয়েছে। আরো দুই বছর সময় লাগবে ফার্মটা পুরোপুরি গড়ে তুলতে। বেকারত্ব দূর করতে হলে এ ধরনের ফার্ম গড়ে তোলা দরকার বলে মনে করি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close