শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৪ নভেম্বর, ২০২১

‘জয় বাংলা বধ্যভূমিতে’ হচ্ছে স্মৃতিসৌধ

স্মৃতিসৌধ নির্মাণে স্থান নির্ধারণ করেছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর

স্বাধীনতার ৫০ বছর পর মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ‘জয়বাংলা বধ্যভূমি’ সংস্কার কাজ হাতে নিয়েছে মৌলভীবাজার জেলা প্রশাসন। জেলার শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট ইউনিয়নের সিঁন্দুরখান বাজার বিজিবি ক্যাম্পসংলগ্ন ফিনলে চা বাগানে অবস্থিত বধ্যভূমিটি সংস্কার ও একটি নান্দনিক স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

গত সোমবার সকালে এ বধ্যভূমির স্থান পরিদর্শন করেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এ সময় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা স্মৃতিসৌধ নির্মাণে স্থান নির্ধারণ ও ভূমি জরিপ করেন।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, ‘জেলা মুক্তিযোদ্ধা কমান্ডারসহ স্থানীয় মুক্তিযোদ্ধাদের নিয়ে জায়গাটি চিহ্নিত করা হয়েছে। এর সঙ্গে আমাদের অনেক আবেগ জড়িয়ে আছে। যে কারণে দেরিতে হলেও এখানে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির সম্মানে একটি সৌধ নির্মাণ করা হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এ সৌধ নির্মাণকাজ বাস্তবায়ন করবে।’

শ্রীমঙ্গল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার কুমুদ রঞ্জন দেব বলেন, সিঁন্দুরখান বাজারের পাশে বর্তমান বিজিবির ক্যাম্পই ৭১ সালে পাকিস্তান হানাদার বাহিনী ক্যাম্প হিসেবে ব্যবহার করত। তারা নিরস্ত্র বাঙালিদের ধরে নিয়ে মাঠে নির্যাতন ও হত্যা করে পাশের একটি পুকুরে ফেলে দিত। দেশ স্বাধীন হওয়ার পর পুকুরটি থেকে চার বস্তা মানুষের মাথার খুলি ও হাড় উদ্ধার করে মুক্তিযুদ্ধ জাদুঘরে পাঠিয়ে দেওয়া হয়। স্বাধীনতার ৫০ বছর পর হলেও শহীদ মুক্তিযোদ্ধাদের সম্মানে এখানে একটি সৌধ নির্মাণ হচ্ছে- এতে আমরা আনন্দিত।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. আজিমুদ্দিন সরদার, ইউএনও মো. নজরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) নেছার উদ্দিন, উপজেলা প্রকৌশলী জাহিদুল ইসলাম, রাজঘাট ইউপি চেয়ারম্যান বিজয় বুনার্জি, সিঁন্দুরখান ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল হেলাল প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close