আবু সাইদ খোকন, আমতলী (বরগুনা)

  ২৩ নভেম্বর, ২০২১

আমতলীতে প্রাথমিকের ৪৬ দৃষ্টিনন্দন ভবন নির্মাণ

বরগুনার আমতলীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৬টি দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করা হয়েছে। এনএনজিপিএস ও জিপিএস নামের দুই প্রকল্পের মাধমে ভবনের নির্মাণকাজ করেন উপজেলার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ ভর্তি নিশ্চিত করা, শিশুর মানসিক বিকাশ, শিক্ষায় প্রবেশাধিকার এবং শিশুবান্ধব শিক্ষা গ্রহণের পরিবেশ নিশ্চিতসহ শিক্ষার মান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

এলজিইডি সূত্রে জানা যায়, চাহিদাভিত্তিক জাতীয়করণ সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় ৩০টি এবং চাহিদাভিত্তিক নতুন জাতীয়করণ সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় ২০টি দৃষ্টিনন্দন ভবন ৬০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এই ভবনগুলোর মধ্যে ২৩টি ভবন এরই মধ্যে হস্তান্তর করা হয়েছে। বাকি ভবনগুলোর কাজ শেষ হওয়ার পথে তাও কিছুদিনের মধ্যে হস্তান্তর করা হবে। ভবনগুলোর মধ্যে রয়েছে শিশুদের জন্য নিরাপদ পানির ব্যবস্থা, চিলড্রেন্স প্লে কর্নার, দেয়াল সাজসজ্জাকরণসহ নানা উপকরণ।

এলজিইডির আমতলী উপজেলা প্রকৌশলী মো. আবদুল্লাহ আল মামুন বলেন, উন্নত পরিবেশে শিক্ষাদানের বিষয় বিবেচনায় রেখে বিদ্যালয়ের ভবন আধুনিক ডিজাইনে দৃষ্টিনন্দন করে নির্মাণ করা হয়েছে। দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণের ফলে শিশুরা বিদ্যালয়মুখী হবে। প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষার্থীদের উপস্থিত হারও বৃদ্ধি পাবে।

স্থানীয় সংসদ সদস্য, মৎস্য ও প্রাণিসম্পাদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ সম্ভু প্রতিদিনের সংবাদকে বলেন, শিক্ষায় সারা দেশে বিপ্লব ঘটেছে, দেশ এখন সমৃদ্ধির পথে। সরকারের গণমুখী কার্যক্রমের ফলে বিভিন্ন খাতে অভূতপূর্ব সামাজিক অর্থনৈতিক উন্নতি হয়েছে। শিক্ষাক্ষেত্রে ঘটে গেছে বিপ্লব, যা আজ সর্বত্র দৃশ্যমান। দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে সরকার ছাত্রছাত্রীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ যা পৃথিবীতে নজিরবিহীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close